আর বাংলিশ নয়


কুশ্রী, কুৎসিত, কদর্য, ও প্রায়শই দুর্বোধ্য এবং পাঠের অযোগ্য বাংলিশ ব্যবহার বন্ধ করুন। বাংলায় টাইপ করা মোটেও দুরূহ কোনও ব্যাপার নয়। বাংলা-টাইপভীতি সম্পূর্ণভাবেই নিছক ও ভিত্তিহীন এবং সে কারণেই বর্জনীয়। বাংলিশে টাইপের অভ্যেস ব্যবহার করেই বাংলায় টাইপ করা সম্ভব। কীভাবে? 

পদ্ধতি ১.

এই লিংকে গিয়ে বাংলিশে টাইপ শুরু করুন, দেখবেন একটি শব্দ টাইপ শেষ করে স্পেস বার টিপতেই বাংলা এসে হাজির হয়ে যাবে। শব্দটির বানান সঠিক না হলে শব্দের ওপরে মাউস নিয়ে লেফট ক্লিক করলেই দেখবেন অনেকগুলো অপশন দেখাবে, সেখান থেকে প্রয়োজনীয়টি বেছে নিন। তবে এই পদ্ধতিতে টাইপ করে "দাঁড়ি" বসানোর অপশন নেই। এ জন্য বক্সের ঠিক এপরে Insert Unicode characters-এর আইকনে ক্লিক করে সেখান থেকে "দাঁড়ি" সিলেক্ট করে বসাতে হবে। অবশ্য প্রথমবার দাঁড়ি ব্যবহারের পরে সেটিকে মাউসে কপি করে নিয়ে প্রত্যেক বাক্যশেষে পেস্ট করে দিয়ে ঝামেলা কমানো সম্ভব। এই সামান্য অসুবিধেটুকু ছাড়া বাংলা লেখার জন্যে এটা অতি চমৎকার ব্যবস্থা বলে মনে করি। এখানে প্রয়োজনীয় কথা লিখে কপি করে যথাস্থানে পেস্ট করে দিন। 

এই পদ্ধতিতে অভ্যস্ত হয়ে পড়লে কাজের সুবিধের জন্য এর সফটওয়্যার নিজের পিসি-তে ইনস্টল করে নিতে পারেন। তবে অতি অবশ্য ইনস্টল ইনস্ট্রাকশন অনুসরণ করুন।


পদ্ধতি ২.  

এখান থেকে "অভ্র" নামের ছোট্ট ও নিরীহ সফটওয়্যার ডাউনলোড করে ইনস্টল করে নিন। তারপর select keyboard layout-এ গিয়ে Avro phonetic বেছে নিন। তারপর বাংলিশে টাইপ করুন। লেখা বাংলায় ছাপা হতে থাকবে। এখানে কয়েক ধরনের বানানে ও রীতিতে অভ্যস্ত হবার ব্যাপার আছে। তবে তা জটিল কিছু নয়। কয়েকদিনেই দক্ষ হয়ে উঠবেন। অজস্র বাঙালি এটা ব্যবহার করছেন। 

বাংলায় টাইপ করতে শুরু করুন, তৃপ্তির নিশ্চয়তা দেয়া থাকলো।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন