৪ জুলাই, ২০১৭

চমকপ্রদ তথ্য: মুসলমানদের আসল কিবলা জর্ডানের পেট্রা, কাবা নয়



(বাংলা ভাষায় করা প্রায় দেড় ঘন্টা সময়ের  ভিডিও লিংকটি সব নিচে দেয়া হল)
 

পৃথিবী যেহেতু গোল তাই কোনো একটা নির্দিষ্ট দিকে সবাই মিলে নামাজ পড়া অসম্ভব। আসলে কিবলার ধারণাই হাস্যকর।  নিচের ছবি দেখেন 


আল্যা নাহয় সবদিকে আছে কিন্তু কাবায় রাখা কালোপাথর তো একটাই, তাই ওর দিকে কিবলা ঠিক করে পাথরাল্যার পুজো করতে হবে, তাই কিবলার ব্যবস্থা।

গবেষক Dan Gibson সম্প্রতি দেখিয়েছেন, মুসলমানদের আসল কিবলা জর্ডানের পেট্রা, মক্কার কাবা নয়। পেট্রাই ইসলামের মূল উৎস-স্থল। 

লেখক ও ব্লগার সুষুপ্ত পাঠক জানাচ্ছেন

ড্যান গিবসনের গবেষণা ইসলামের প্রচলিত কোন ঘটনানাকেই বাতিল করেনি। জন্মস্থান থেকে নবী মুহাম্মদের হিযরত, তার জিহাদ, কাবাঘর সবই ঠিক আছে। ড্যান শুধু প্রমাণ করে দেখিয়েছেন মুহাম্মদের জন্মস্থান জর্ডানের পেট্টা শহরে ছিল। তিনি হিযজত করেছিলেন দামেস্কে। কাবাঘর ছিল পেট্টা নগরিতে। ইসলামের প্রথম একশ বছরের মধ্যে নির্মিত মসজিদগুলোর কিবলা পরীক্ষা করে দেখা গেছে সেই কিবলাগুলো সবই পেট্টা শহর মুখি করে তৈরি করা হয়েছিল। মুহাম্মদের মৃত্যুর পর ইসলামের দ্বিতীয় গৃহযুদ্ধের সময় অথ্যাৎ ইসলামের জন্মের ৬৪ বছরের মধ্যে আবদুল্লাহ ইবনে যুবাইয়ের পেট্টা থেকে মক্কাতে এসে বসতি গড়েন এবং এখানে নতুন করে কাবাঘর নির্মাণ করেন। পরবর্তী শাসকরা এই মক্কার কাবাঘরকে কেন্দ্র করেই ইসলাম ধর্মকে এগিয়ে নিয়ে যান।

কিভাবে পেট্রা থেকে মক্কার কাবার দিকে মুখ ফেরালো মুসলমানরা তা জানতে হলে দেখুন