৫ মে, ২০১৭

ইমানুলের ধর্মকথা - ৮

লিখেছেন ইমানুল হক

১০.
গিরামে মইত্যার চা'র দুকানে গেসি ইক্টু চা খামু। দেহি ওইহানে আগে তিকাই বইয়া কথা কইচ্চে রইচ মুন্সি (ওরপে জইল্যার বাফ) আর ছামাদ মাজি। মইত্যারে কইলাম এক কাপ চা দিতে।

তারা গল্ফ কইচ্চে ছামাদ মাজির বিবিরে নিয়া। ছামাদ মাজি নিকি হের বিবিক আইজ পিডাইছে। রইচ মুন্সি কয়:
- তুমি কিন্তু কামডা বালা কর নাই। তুমি কিন্তু সব সুময় বউরে অইত্যাচার কর। বউ পিডানি বালা না মিয়া। যারা বউ পিডায় তাগো উফরে আল্লার গজব ফরে। কাজ কামে আল্লার বরকত তাকে না। সংসারের উন্নতি থাহে না।

ছামাইদ্যা চুপ কইরা হুইনা উত্তর দেয়:
- অর কতা হুনলেই ফিডাইতে ইচ্চা করে। কী যে করমু? রাগে সইলডা ফাটি যায়।

আমাক দেকে রইচ মুন্সি কয়, " ইমানুল্লা, একন তুমিই কও, ইডা কি টিক অয়েচে?

আমি চুপ কইরা ইচলামের অপব্যাক্যা হুইন্যা রইচ্চা রে টাইট করি দইল্লাম:
- তুমি নিজেই ত বুল কতা কও। মাইয়া মাইন্সের লাই দেয়া টিক না। মাজে মইধ্য ইক্টু আক্টু পিডানি বালা। তাইলে মাইয়্যা মানুস পুরুসের বসে থাহে। আমাগের আল্লাতালা এ ফ্রসঙ্গে বলেচেন,
"পুরুষেরা নারীগের উফর কর্তৃত্বশীল এ জইন্য যে, আল্লা একের উফর অইন্যের বৈশিষ্ট্য দান করেচেন আর এই জইন্য যে, তারা তাগের অর্থ ব্যয় করে। সেই মতে নেককার স্ত্রীলুকগণ অয় অনুগতা আর আল্লা যা হেপাযতযুগ্য করে দিয়েচে লুক চক্ষুর অন্তরালেও তার হেপাযত করে। আর যাগের মইদ্দে ('নুশুয' ﻧُﺸُﻮﺯَ ) অবাধ্যতার আশঙ্কা কর তাদের সদুপদেশ দেও, তাগের বিছনা ত্যাগ কর আর ('ইদরিবুহুন্না') ﻭَﺍﺿْﺮِﺑُﻮﻫُﻦَّ প্রহার কর। যদি তাতে তারা বাইদ্দ্য অয়ে যায়, তয় আর তাগের জইন্য অন্য কুন পত অনুসন্ধান কইরো না। নিচ্চই আল্লা সবার উফের স্রেস্ট।" (সূরা নিসা: ৪:৩৪। 
এচাড়া "যুহায়র ইবন হারব ............ উমার ইবনুল খাত্তাব (রাঃ) নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াচাল্লাম অতে বর্ণনা কইচ্চেন যে,
কুন ব্যক্তিক (দুনিয়াতে) তার বিবিক মাইরদোর করার ব্যাফারে জিজ্ঞাসাবাদ করা অবে না।" (বই: সূনান আবু দাউদ [ইফা:], অধ্যায়ঃ ৬/ বিবাহ, হাদিস নম্বর: ২১৪৪) 
তাইলে একন কও, বিবিক পিডাইলে কি কুন সমুস্যা আচে নিকি?"

এই কতা হুনে রইচ মুন্সির মুকডা এক্কেরে কালা অই গেল। থুতা মুকডা বুতা অই গেল। চা দুকানের সবাই আমার ইচলামি সরিয়তের কতায় বাহবা কইত্তে লাইগল।