১৫ মার্চ, ২০১৭

কুদরতিক্রিয়া - ১০

লিখেছেন গরিব অল্ফ সিক্কিত মাদেসার হুজুর কুদরত আলি

হুজুরের জন্য পাত্রী চাই

২৪.
আবাগা যেদিক যায়, সাঘর অ সুকিয়ে যায়। আমিই হচ্ছি সেই অবাগা। গরিব বলি যার বিয়া হইচ্ছে না। সবাই অবএলা করে। মাদেসায় যে টেকা বেতন ফাই, তা দি টিক মুত বাত কাফর জুটে না। বসরে দুইডার বেসি ফাঞ্জাবি কিনতি ফারি না। এক ফাঞ্জাবি ফরি একমাস কাডাই দেই, ফরের মাসে আবার অন্যডা ফরা সুরু করি। তাতে সারা মাসে বাংলা সাবান কিনার টেকা ডা বাসে। এই অবস্তায় মিয়ে বিয়া দিব কেডায়? বাফ-মার মুকে তিনবেলা দুটু ডাল-বাত তুলি দেওয়ার জইন্ন হলি ফরেও আমার আয় রুজগার বারানু দরকার। কিন্তু কি কইরব? মাদেসায় ফডানু সেসে যে সুময় ফাই, তা আল্লার রাস্তায় ইবাদত বন্দেগি গরি কাডাই দেই। বারতি ইনকামের সুময় কই? 

মাজেমাজে মানুসের বারিত গেলে বা ফু দেলে বা একটু কবর জেরত করি দিলে মানুসে হাতে বিস-ফসিস ডা টেকা দরাই দেয়। হেই টেকা দি বাজারে গি একটু বালা মন্দ বা ছা ফান কিনি কাই। এর বাইরে আর কুনু ইনকামও নাই, আর কুনু করসও নাই আমার। কিন্তু এবাবে আর কত দিন সইলবে? 

গরিব বলি ত কেউ আমাক আবিয়াত মেয়ে বিয়া দিবি না। তাই সিন্তা কইত্তেসি, বরোলুকের কুনু বিদবা মেয়েক বিয়ে কইরব। তাতে মেয়েডারও একটা গতি অয়, আর আমারও দিন একটু বালা সলে। বরতমানে আমার বয়স ২৫ বা ২৬ হবি। মিয়ের বয়স একটু বেসি অলেও আমার কুনু সুমস্যা নাই। এই যেমুন মিয়ের বয়স ৪০ বা ৪১ হলি ফরেও সইলবে। আমার সরিত্র কুব বালা, দিনে ৬ অক্ত নামাচ ফরি - তাজুদ সহ। আর রুফের কতা নাই বা বইল্লাম। ফতি মাসে এক্কান ফেরেন লাবলি সুনো মাকি। অতয়েব বন্দুরা, আমাক একডু সাইজ্জ করেন। ফরিসিত বরোলুক কুনু বিদবা বা বয়স্ক কুনু মহিলা তাইকলে আমাক জানান। আমি সমাচ সেবা করি। এতে আমার আফনার এবং মেয়েডার অ ফায়দা হবি।

২৫.
একটা বালা শইস্য কেত্ কুইজতেসি। শইস্য কেতের অবাবে আমার বিজ গুলি উফসি ফরি নস্ট অই যাইতেসে। কেতে হালচাস কইত্তে না ফারি আমার লাংগল ডা ও দিনদিন বুতা অই যাইতেসে। বালা শইস্য কেত ফাইলে উফযুক্ত দাম দি কিনব ইন্সাল্লা। কেত‌্ যত উর্বর হবি, দিকতে যত সোন্দর হবি কেতের দাম তত বেসি দিব, কতা দিসসি। কেতের মাজে একটু উসানিসা টিলা তাইকলে বালা অয়, যাতে কেতে ফানি জইমতে না ফারে। বালা শইস্য কেতের মালিকগন কুদ্রতালিফউরটুয়েন্টি.কম এই টিকানায় যুকাযুক করুইন।