২০ মার্চ, ২০১৭

পুতুলের হক কথা - ৩০

লিখেছেন পুতুল হক

১১২.
এই দেশের অধিকাংশ মুসলমানের ইসলাম সম্পর্কে জ্ঞান অর্থ না-বুঝে কোরআন খতম করা পর্যন্ত। তাদের খ্রিষ্টধর্ম সম্পর্কে জ্ঞান বিটিভির বড়দিনের অনুষ্ঠান। আর হিন্দুধর্ম সম্পর্কে তাদের জ্ঞান বিটিভির জন্মাষ্টমী আর দুর্গাপূজার অনুষ্ঠান। বুদ্ধপূর্ণিমার ক্ষেত্রেও তাই। সাম্প্রদায়িক সম্প্রীতি প্রতিষ্ঠায় বিটিভি সেরা। কিন্তু যারা সাম্প্রদায়িক (আর ধার্মিক মানেই সাম্প্রদায়িক), তাদের মধ্যে কখনো স্থায়ী সম্প্রীতি প্রতিষ্ঠিত হয় না।

১১৩.
এতোগুলো স্রষ্টা পৃথিবী জুড়ে, কিন্তু আন্তর্জাতিকমানের স্রষ্টা নেই একটিও। আমাদের মহান আল্লাহ বেহেস্তে আমের কোন বন্দোবস্ত রাখেননি। আম্রপালি, ল্যাংড়া কিংবা হিমসাগর যেখানে ফলে না, সেটা আবার কিসের বেহেস্ত? রোজার মাস ছাড়া বাকি সময়ে খেজুর দেখলে মনে হয় উটের খাবার। অবশ্য উট খেজুর খায় কি না, আমি জানি না।

১১৪.
ভয়ংকর সাম্রাজ্যবাদী রাজনৈতিক কৌশলের নাম ইসলাম। এই মতবাদ সবার আগে দখল করে আক্রান্তের বিবেক, স্বাভাবিক বোধ, মানবিকতা আর ন্যায়পরায়ণতা। আক্রান্ত ব্যক্তি এসব মানবিক গুণ বন্ধক দিয়ে নিজেকে সমর্পণ করে এমন এক সত্ত্বার কাছে, যে নির্দেশ দেয় - পিতা পুত্রের গলায় ছুরি চালাও, ভাই ভাইকে গুলি করো। এমনই এক সত্তা, যে নারী-পুরুষের স্বাভাবিক প্রেমকে তার অস্তিত্ত্বের প্রতি হুমকি মনে করে। এমনই এক সত্তা, যে মানব জাতির অর্ধাংশ নারীকে কেবল যৌনসামগ্রী হিসেবে দেখতে শেখায়। তার তৈরি বেহেস্তে নানান আরাম-সামগ্রীর মধ্যে নারীও কেবল এক সামগ্রী। ইচ্ছে হল, ৭২ নারী কাউকে পুরস্কার হিসেবে দেয়া হয়ে গেলো! আহা... ভুল হয়ে গেলো। তারা তো নারী নয়, তারা হুর। নারীর চাইতেও আরামপ্রদ!