৮ জানু, ২০১৭

ভিডিও লিংকিন পার্ক

১.
বিতর্কের সময় কোণঠাসা হয়ে পড়া ধর্মবিশ্বাসীর আচরণ কতোটা অসৎ হতে পারে, তার একটি উৎকৃষ্ট নিদর্শন এই ভিডিও। "সত্যের কাছে পৌঁছানোর জন্য ধর্মবিশ্বাস নির্ভরযোগ্য উপায় হতে পারে কি না" - এই প্রশ্নে একেবারেই একপাক্ষিক এই বিতর্কের সবচেয়ে আকর্ষণীয় দিক - সুতার্কিক ম্যাট ডিলাহান্টির বলিষ্ঠ যুক্তিএবং অত্যন্ত উপভোগ্য উপস্থাপনা।... ঠিক একই ধরনের আরেকটি বিতর্ক। এক মুছলিমের সঙ্গে। এটিও কম মজাদার নয়।

২.
বর্ণবাদী মনোভাবাপন্নদের কাছে গায়ের রং একটি গুরুত্বপূর্ণ ব্যাপার। ইছলাম স্পষ্টতই বর্ণবাদী একটি ধর্ম, কারণ নবী নিজেই ছিলো বর্ণবাদী। তাই ইছলামের সব তথ্যসূত্র যে-কথাটির প্রচার ও প্রতিষ্ঠার জন্য সদা-উন্মুখ, তা হচ্ছে - ইছলামের নবীর গায়ের রং ছিলো ফর্সা। এর প্রমাণ আছে স্বীকৃত ইছলামী দলিলগুলোতেই। "ধলা নবীর কালো দাস" নামের গবেষণামূলক এই ভিডিওটি এক মমিন খ্রিষ্টান বানালেও তাতে সে নিজ ধর্ম বিষয়ে একটি কথাও বলেনি। 

৩.
মুছলিম সেক্স হটলাইন। ফান ভিডিও।

৪.
বিবর্তন কীভাবে কাজ করে, তা যথাসাধ্য সরল ভাষায় ও চমৎকার গ্রাফিক্স ও কার্টুনের মাধ্যমে বুঝিয়ে দেয়া হয়েছে বারো মিনিটের ভিডিওতে। হাওয়ার পোলারা এই ভিডিও দেখবে না। কারণ আল্যা ছু-মন্তর দিয়া আদমরে বানাইসে মাটি থিকা আর হাওয়ারে বানাইসে আদমের পাঁজরের হাড় থিকা। তারপর তাগো দুই পোলা হয়। এর পরে বংশ বিস্তার হয় মা-পোলার ইনসেস্টের মাধ্যমে।

৫.
"প্রিয় ধর্মবিশ্বাসী, আপনি কি কখনও এক মুহূর্তের জন্য ভেবে দেখেছেন, আপনি যা বিশ্বাস করেন কেন করেন? কখনও ভেবেছেন, আপনি যে ধর্ম বেছে নিয়েছেন কেন নিয়েছেন?..." আস্তিকদের উদ্দেশে এমন আরও এক গুচ্ছ সরল প্রশ্ন করা হয়েছে অতীব অনবদ্য বক্তব্যের অবশ্যদ্রষ্টব্য এই ভিডিওতে