৯ ডিসেম্বর, ২০১৬

ধর্মের চিড়িয়াখানায় - ২০

লিখেছেন ধর্মহীন জিরাফ

৯৬.
আপনি আপনার মুহম্মদকে যতটা ভালোবাসেন, তারচে' আমি অনেক অনেক বেশি ভালোবাসি আমার বাবাকে। বাবাকে কেউ গালি দিলে রাগ হয় ঠিকই, কিন্তু কই, তাকে চাপাতি দিয়ে কুপিয়ে মেরে ফেলার কথা আমার মাথায় তো একবারও আসে না।

ভালোবাসার প্রকাশ কাউকে খুন করা হতে পারে না। যত্তসব ভণ্ড!

৯৭.
সব ধর্মের মৌলবাদীই এক। এরা প্রত্যেকেই সমান হিংস্র, অসুস্থ আর ক্ষতিকর। পার্থক্য শুধু সংখ্যায়। কোনো ধর্মে মৌলবাদীর সংখ্যা বেশি আর কোনো ধর্মে কম।

৯৮.
ঈশ্বর এক ধর্ম প্রতিষ্ঠার জন্য অন্য ধর্মের মানুষকে হত্যার নির্দেশ দেয় - এটা কি কোনো ঈশ্বরের কাজ হতে পারে? ঐ ধর্মের মানুষগুলোও তো তারই সৃষ্টি! এমন তো নয় যে, তারা অন্য কোনো ঈশ্বরের সৃষ্টি। এ নির্দেশ কখনোই ঈশ্বরের হতে পারে না।

৯৯.
"'মুহম্মদ কি আদৌ মুসলিম ছিলো?" - এই 'অযৌক্তিক' প্রশ্নটা নিয়ে বেশ কয়েকবার ভেবেছি! সে মুসলিম ছিলো, এর পক্ষে অনেক প্রমাণ দেখানো যায়, তারপরও আমার মনে হয় না সে মুসলিম ছিল। কারণ "কোন ধর্মপ্রবর্তকের পক্ষেই নিজের প্রবর্তিত ধর্মের অনুসারী হওয়া সম্ভব নয়!" 

কী জানি, বাপ!

১০০.
জীবনের পুরোটা সময় অন্য ধর্ম সম্পর্কে বিষবাষ্প ছড়িয়ে, ভক্তদের মাঝে বিভিন্নভাবে অন্য ধর্ম সম্পর্কে বিদ্বেষপূর্ণ মনোভাব তৈরি করে, নিজের ধর্মকে শ্রেষ্ঠতম দাবি করে জীবনের শেষ ভাগে এসে 'ধর্ম নিয়া বাড়াবাড়ি করিবে না' টাইপ হালকার ওপর ঝাপসা মেরে দিয়ে পগার পার...