৫ অক্টোবর, ২০১৬

শিশুতোষ কুফরী কিতাব "ঈশ্বরদের জন্মকথা"-র দ্বিতীয় প্রকাশ

শিশুদের মগজ ধোলাই করে তা অপ্রমাণিত, ভিত্তিহীন ও ভূয়া তথ্য তথা আবর্জনায় পূর্ণ করতে "ছোটদের ধর্মশিক্ষা", "ছোটদের মহানবী" ধাঁচের উৎকট রূপকথা ও কুৎসিত মিথ্যাকণ্টকিত বইয়ের সংখ্যা অগণ্য। 

কিন্তু আল্লাহ-ধর্ম সম্পর্কে বাস্তব ও স্পষ্ট ধারণা দিয়ে শিশুকে চিন্তা-স্বাবলম্বী করে তোলার ও তার মুক্তচিন্তা বিকাশের পথ খুলে দিতে সহায়তা করার জন্য বাংলা ভাষায় প্রকাশিত বই, খুব সম্ভব, নেই। বা থাকলেও একেবারেই অঙ্গুলিমেয়। 

ওয়ালিদ আল হুসেইনি নামের এক প্যালেস্টাইনী ব্লগারের লেখা সচিত্র বই All Gods Came From One Place বইটি ঠিক সেই ধাঁচের। সেটাকে 'ঈশ্বরদের জন্মকথা' নাম দিয়ে বাংলায় রূপান্তর করেছেন ছাগলনাইয়ার বনলতা সেন

অত্যন্ত সরল ভাষায় রচিত অতীব সুখপাঠ্য এই বইটি শিশুতোষ হলেও প্রাপ্তবয়স্করাও চিন্তার অনেক খোরাক খুঁজে পাবেন তাতে। অতএব নিজে পড়ুন, আশেপাশের সমস্ত শিশুকে পড়তে দিন বা পড়ে শোনান। প্রশ্নাতীত আনুগত্য ও নিঃশর্ত বিশ্বাস যেন শিশুদের গ্রাস না করে।

(ই-বুকটি প্রথম প্রকাশিত হয়েছিল ২০১৪ সালের এপ্রিল মাসে। নির্মাণ করেছিলেন অনুবাদক নিজেই। তাঁর সেই ই-বুককে অপরিবর্তিত রেখে সেটাকে একটু বিশেষ ঝলমলে সাজে সজ্জিত করে আরও খানিকটা শিশুতোষ রূপ দিয়েছেন নরসুন্দর মানুষ।)

ফরম্যাট: পিডিএফ
পৃষ্ঠাসংখ্যা: ৩১
সাইজ: ৪.০৭ মেগাবাইট
ডাউনলোড লিংক (গুগল ড্রাইভ): https://goo.gl/StmXza
ডাউনলোড লিংক (ড্রপবক্স): https://goo.gl/1Wu0Ds

নিচে অনলাইনে পাঠযোগ্য ভার্শন: