১৪ অক্টোবর, ২০১৬

ইছলাম ত্যাগের কারণসমূহ - ৪২

ব্রিটেনের কাউন্সিল অভ এক্স-মুসলিম নামের সংগঠনের উদ্যোগে #ExMuslimBecause নামে টুইটারে একটি প্রচারণা অত্যন্ত জনপ্রিয়তা লাভ করেছে। প্রাক্তন মুছলিমরা উপস্থাপন করছে ইছলাম ত্যাগের বিবিধ কারণ। অতি দীর্ঘ ও ক্রমবর্ধমান এই কারণ-তালিকা থেকে কিছু সরস ও সিরিয়াস কারণ অনুবাদ করে প্রকাশ করা হচ্ছে ধারাবাহিকভাবে। এতে যুক্ত করা হচ্ছে/হবে ধর্মকারীর ঠিকানায় পাঠানো লেখা/ছবি/ভিডিওও।

পর্ব ১ > পর্ব ২ > পর্ব ৩ > পর্ব ৪ > পর্ব ৫ > পর্ব ৬ > পর্ব ৭ > পর্ব ৮ > পর্ব ৯ > পর্ব ১০ > পর্ব ১১ > পর্ব ১২ > পর্ব ১৩ > পর্ব ১৪ > পর্ব ১৫ > পর্ব ১৬ > পর্ব ১৭ > পর্ব ১৮ > পর্ব ১৯ > পর্ব ২০ > পর্ব ২১ > পর্ব ২২ > পর্ব ২৩ > পর্ব ২৪ > পর্ব ২৫ > পর্ব ২৬ > পর্ব ২৭ > পর্ব ২৮ > পর্ব ২৯ > পর্ব ৩০ > পর্ব ৩১ > পর্ব ৩২ > পর্ব ৩৩ > পর্ব ৩৪ > পর্ব ৩৫ > পর্ব ৩৬ > পর্ব ৩৭ > পর্ব ৩৮ > পর্ব ৩৯ > পর্ব ৪০ > পর্ব ৪১

Ahmed Shoueiry: আমি প্রাক্তন মুছলিম, কারণ ধর্ষণ প্রমাণ করতে ধর্ষিতাকে চারজন পুরুষ সাক্ষী জোগাড় করতে হবে, নইলে তা জেনা বলে গণ্য করা হবে - ব্যাপারটা ঘোর অনৈতিক।
Rezaul Islam: আমি প্রাক্তন মুছলিম, কারণ ইছলামের প্রতিষ্ঠা হয়েছে সহিংসতার ওপরে ভিত্তি করে, ইছলাম বেড়ে উঠেছে সহিংসতা ব্যবহার করে, টিকে আছে সহিংসতার মাধ্যমে।

Fatema: আমি প্রাক্তন মুছলিম, কারণ সৌদি আরবে বড়ো হয়ে ওঠার সময়ে আমি নিজের চোখে দেখেছি হাত-পা কেটে ফেলা আর শিরশ্ছেদ।

Alexander Kerensky: আমি প্রাক্তন মুছলিম, কারণ মুহাম্মদ - যার ছিলো ক্রীতদাস-ক্রীতদাসী এবং যে চালিয়েছে আগ্রাসী যুদ্ধ - "সর্বকালের সর্বশ্রেষ্ঠ মানব"-এর প্রার্থী হবার উপযুক্ত নয়।

Nura: আমি প্রাক্তন মুছলিম, কারণ সূর্য কর্দমাক্ত পানিতে অস্ত যায় না (https://www.youtube.com/watch?v=UVwizsojd1Y) এবং আরশের নিচে ঘুমায় না (http://i.imgur.com/dw8vD20.jpg)।

Omar Makram: আমি প্রাক্তন মুছলিম, কারণ আপনার কাছে যা পবিত্র, আমার কাছে তা পবিত্র নয়। যে কোনওকিছু শ্রদ্ধা করার অধিকার আপনার আছে, আর আমার অধিকার আছে ঘৃণা করার।

Halima B: আমি প্রাক্তন মুছলিম, কারণ মদিরাসহ জীবনটা অপূর্ব!

Green Human: আমি প্রাক্তন মুছলিম, কারণ যে-ধর্ম হত্যাকাণ্ড ক্ষমা করে এবং নিষিদ্ধ করে ভালোবাসা, তার অধিকার নেই একবিংশ শতাব্দীতে টিকে থাকার।

Ahmed Shoueiry: আমি প্রাক্তন মুছলিম, কারণ আমাকে ছদ্মনাম ও অ্যাভাটার ব্যবহার করতে হয়, কারণ ইছলামত্যাগীদের হত্যা করার বিধি আছে।

Atheist Genie: আমি প্রাক্তন মুছলিম, কারণ কোরান বলে, সাক্ষী ও উত্তরাধিকারী হিসেবে আমি - একজন পুরুষ - দু'জন নারীর সমান। এই দাবিকে আমি নাকচ করে দিই।