২৫ সেপ্টেম্বর, ২০১৬

ইছলাম ত্যাগের কারণসমূহ - ৪১

ব্রিটেনের কাউন্সিল অভ এক্স-মুসলিম নামের সংগঠনের উদ্যোগে #ExMuslimBecause নামে টুইটারে একটি প্রচারণা অত্যন্ত জনপ্রিয়তা লাভ করেছে। প্রাক্তন মুছলিমরা উপস্থাপন করছে ইছলাম ত্যাগের বিবিধ কারণ। অতি দীর্ঘ ও ক্রমবর্ধমান এই কারণ-তালিকা থেকে কিছু সরস ও সিরিয়াস কারণ অনুবাদ করে প্রকাশ করা হচ্ছে ধারাবাহিকভাবে। এতে যুক্ত করা হচ্ছে/হবে ধর্মকারীর ঠিকানায় পাঠানো লেখা/ছবি/ভিডিওও।

পর্ব ১ > পর্ব ২ > পর্ব ৩ > পর্ব ৪ > পর্ব ৫ > পর্ব ৬ > পর্ব ৭ > পর্ব ৮ > পর্ব ৯ > পর্ব ১০ > পর্ব ১১ > পর্ব ১২ > পর্ব ১৩ > পর্ব ১৪ > পর্ব ১৫ > পর্ব ১৬ > পর্ব ১৭ > পর্ব ১৮ > পর্ব ১৯ > পর্ব ২০ > পর্ব ২১ > পর্ব ২২ > পর্ব ২৩ > পর্ব ২৪ > পর্ব ২৫ > পর্ব ২৬ > পর্ব ২৭ > পর্ব ২৮ > পর্ব ২৯ > পর্ব ৩০ > পর্ব ৩১ > পর্ব ৩২ > পর্ব ৩৩ > পর্ব ৩৪ > পর্ব ৩৫ > পর্ব ৩৬ > পর্ব ৩৭ > পর্ব ৩৮ > পর্ব ৩৯ > পর্ব ৪০

Ahmed Shoueiry: আমি প্রাক্তন মুছলিম, কারণ লিঙ্গভিত্তিক পৃথকীকরণ (sex segregation) ব্যাপারটা অপ্রাকৃতিক ও অস্বাস্থ্যকর। এর ফলে পুরুষেরা তাদের কৌমার্য হারায় যৌনকর্মীদের কাছে, আর নারীরা তাদের সতিচ্ছদ পর্দা অটুট রাখতে আশ্রয় নেয় পায়ুকামের।

Soulaymane Elmiri: আমি প্রাক্তন মুছলিম, কারণ রমজান মাসে যখনই আমি খেতে বের হই, আমার জীবন পড়ে বিপদের ঝুঁকিতে। এছাড়া আমার ছয় মাসের জেল ও জরিমানাও হতে পারে।

AgnosticAlias: আমি প্রাক্তন মুছলিম, কারণ কোরান-ভর্তি অসঙ্গতি আর যৌনবৈষম্য, তবু এটা নাকি "নিখুঁত কিতাব"! যতো দ্রুত সম্ভব কোরানের হালনাগাদ করুন।

Rehana Harrison: আমি প্রাক্তন মুছলিম, কারণ আমাকে সব সময় আতঙ্কের ভেতরে বাস করতে হতো - না জানি কখন নিজের অজান্তে গুনাহ্ করে ফেলি!

Arsheen Rabbani: আমি প্রাক্তন মুছলিম, কারণ আমার প্রয়োজন নেই ১৫০০ বছরের পুরনো এক কিতাবের (যেটার প্রামাণ্য সম্পর্কে আমি রীতিমতো সন্দিহান), যেটা আমাকে বলে দেবে - গান শোনা আমার উচিত কি না।

Siguchi: আমি প্রাক্তন মুছলিম, কারণ অগণিত বৈজ্ঞানিক ভ্রান্তি!

Sarah imanuel: আমি প্রাক্তন মুছলিম, কারণ ইছলাম সবচেয়ে গুরুত্ব দিতে বলে আল্লাহকে এবং তার পরে মুছলিম উম্মাহকে। এভাবে মর্যাদাহানি করা হয় বাকি মানবজাতির।

F. Jeffery (F.J.): আমি প্রাক্তন মুছলিম, কারণ ইছলাম দাসপ্রথা বিলোপ করেনি। কাফেররা করেছে। বেশ কয়েকটি মুছলিমপ্রধান দেশে আজও দাসপ্রথার প্রচলন আছে।

Ahmed Shoueiry: আমি প্রাক্তন মুছলিম, কারণ ইছলাম সৃজনশীলতার বিরোধী। যে এ কথা মানে না, তাকে দমন (হত্যা/পঙ্গু/কুপিয়ে আহত) করা হবে।

Reda Alouani: আমি প্রাক্তন মুছলিম, কারণ এমন কোনও উড়ন্ত ঘোড়া নেই, যা পৃথিবীর বাইরে গিয়ে শ্বাস-প্রশ্বাস নিতে পারে এবং উড়তে পারে আলোর চেয়ে দ্রুততর গতিতে।