১৮ সেপ্টেম্বর, ২০১৬

ইছলাম ত্যাগের কারণসমূহ - ৪০

ব্রিটেনের কাউন্সিল অভ এক্স-মুসলিম নামের সংগঠনের উদ্যোগে #ExMuslimBecause নামে টুইটারে একটি প্রচারণা অত্যন্ত জনপ্রিয়তা লাভ করেছে। প্রাক্তন মুছলিমরা উপস্থাপন করছে ইছলাম ত্যাগের বিবিধ কারণ। অতি দীর্ঘ ও ক্রমবর্ধমান এই কারণ-তালিকা থেকে কিছু সরস ও সিরিয়াস কারণ অনুবাদ করে প্রকাশ করা হচ্ছে ধারাবাহিকভাবে। এতে যুক্ত করা হচ্ছে/হবে ধর্মকারীর ঠিকানায় পাঠানো লেখা/ছবি/ভিডিওও।

পর্ব ১ > পর্ব ২ > পর্ব ৩ > পর্ব ৪ > পর্ব ৫ > পর্ব ৬ > পর্ব ৭ > পর্ব ৮ > পর্ব ৯ > পর্ব ১০ > পর্ব ১১ > পর্ব ১২ > পর্ব ১৩ > পর্ব ১৪ > পর্ব ১৫ > পর্ব ১৬ > পর্ব ১৭ > পর্ব ১৮ > পর্ব ১৯ > পর্ব ২০ > পর্ব ২১ > পর্ব ২২ > পর্ব ২৩ > পর্ব ২৪ > পর্ব ২৫ > পর্ব ২৬ > পর্ব ২৭ > পর্ব ২৮ > পর্ব ২৯ > পর্ব ৩০ > পর্ব ৩১ > পর্ব ৩২ > পর্ব ৩৩ > পর্ব ৩৪ > পর্ব ৩৫ > পর্ব ৩৬ > পর্ব ৩৭ > পর্ব ৩৮ > পর্ব ৩৯

Ahmed: আমি প্রাক্তন মুছলিম, কারণ মুছলিমদেরকে মক্কামুখী হয়ে নামাজ পড়ার নির্দেশ দেয়ার সময় মহাকাশচারীদের কথা হিসেবে আনেনি।

Aziz: আমি প্রাক্তন মুছলিম, কারণ যুদ্ধবিজয়ের পরে মেয়েদেরকে যৌনদাসী বানানো একটি নিয়মিত ব্যাপার ছিলো মুহাম্মদ ও তার অনুসারীদের মধ্যে।

Maryam Razzaq: আমি প্রাক্তন মুছলিম, কারণ গান আমাকে বেঁচে থাকতে সাহায্য করে। গান শোনার অপরাধে অনন্তকাল ধরে দোজখে পোড়ার ভীতি আমার আর নেই।

সৈকত আমিন: আমি প্রাক্তন মুছলিম, কারণ আমি স্বাধীনতায় বিশ্বাস করি... এবং আমি স্বাধীন।

Captain Caustic: আমি প্রাক্তন মুছলিম, কারণ অবশেষে আমি অনুধাবন করতে পেরেছি যে, ইছলাম আসলে ধর্মের মোড়কে নোংরা রাজনীতি, যেটার লক্ষ্য মানুষের মাথা গুলিয়ে দিয়ে তাদেরকে নিয়ন্ত্রণ করা...

Huma Qureshi: আমি প্রাক্তন মুছলিম, কারণ যখনই আমি প্রশ্ন তুলি, মুছলিম দেশগুলো পশ্চাদপদ কেন, উত্তর একটাই - "সেখানে ছহীহ ইছলাম মেনে চলা হচ্ছে না।"

Halima B: আমি প্রাক্তন মুছলিম, কারণ এগিয়ে যাবার সময় এসেছে।

Sufi: আমি প্রাক্তন মুছলিম, কারণ এই ধারণাটা কিছুতেই আমার মাথায় ঢোকে না - আজও অপরিবর্তিত রাখতে হবে সপ্তম শতাব্দীর নৈতিকতা, তা যতো বর্বরই হোক! 

Razmatron IX: আমি প্রাক্তন মুছলিম, কারণ যে-আল্যার অস্তিত্বই নেই, আমি তার দাস হতে পারি না।

Sultana: আমি প্রাক্তন মুছলিম, কারণ আমি যুক্তি অনুসরণ করি, অন্ধবিশ্বাস নয়; অলৌকিক ঘটনার চেয়ে তথ্যকে বেশি গুরুত্ব দিই; কোনওকিছুতে বিশ্বাস করার আগে বিচারবুদ্ধি প্রয়োগ করি।