৯ সেপ্টেম্বর, ২০১৬

পুতুলের হক কথা - ২১

লিখেছেন পুতুল হক

৮১.
মহানবীর আদরের নাতিদের ইসলাম রক্ষা করতে পারেনি। নবীর পরিবার ধ্বংস হয়েছিলো ইসলামের কারণে। পিতার মৃত্যুর মাত্র আড়াই মাসের মধ্যে ফাতিমা পৃথিবী ছেড়ে যায় মুসলমানের বিশ্বাসঘাতকতা দেখে। ধর্ম যখন হানাহানিতে উস্কানি দেয়, তখন সে কাউকেই ছাড় দেয় না।

৮২.
সন্তান যত বড় অন্যায়ই করুক, বাবা-মা কখনো পারেন না তাকে ফুটন্ত পানিতে সেদ্ধ করতে, তাকে আগুনের কূপে ফেলতে, তার শরীরে গরম সিসা ঢেলে দিতে। দয়াময় আল্লাহ পারেন। আমার কাছে তাই আমার বাবা-মা অনেক বেশী আরামের।

৮৩.
বেহেশতে আদমকে তৈরি করার পর তার সুখ-সুবিধার সকল বন্দোবস্ত রাখা হয়। তবুও আদমের "একা একা কেন ভালো লাগে না" হতে থাকে। এরপর হাওয়াকে তৈরি করা হয়। অর্থাৎ আল্লাহ যদিও মানুষ সৃষ্টি করতে পারে, তথাপি মানুষের মনের নানান ভাব সম্পর্কে সে পূর্বধারণা করতে পারে না। অবশ্য এক্ষেত্রে তার পূর্ব-অভিজ্ঞতার অভাবকে দায়ী করা যেতে পারে। সে যাই হোক, বেহেশতের যে জীবনে বাবা আদম সুখী হতে পারেনি, যেখানে তার "একা একা কেন ভালো লাগে না" হতে শুরু করেছিল, সেরকম একটা জীবনের জন্য সব মুসলমান পাগল কেন হয়? হুরি দিয়ে যদি আদমের শারীরিক এবং মানসিক চাহিদা মেটানো যেত, তবে নারী তৈরি হত না।

৮৪.
ভাগ্যিস পাখিদের সমাজের জন্য ইসলাম নাযিল হয়নি। বুরখা পরে মেয়ে-পাখিগুলো উড়তেই পারতো না।

৮৫.
হাবি যদি ধার্মিক হয়, বিউটি বউগুলো ধার্মিক হতে বাধ্য। যেমন, নামাজ-রোজা করবে বা পূজাপাঠ করবে। আবার হাবি যদি নাস্তিক হয়, তখনও বিউটি বউগুলো নামাজ-রোজা করে বা পূজাপাঠ করে। কিন্তু মোহাম্মদের আমলে কী দিন ছিল! আহা! মোহাম্মদ নতুন ধর্ম আবিষ্কারের সাথে সাথে বিবি খাদিজা তাকে বিশ্বাস করেছিল। এমন হাবিব্রতা স্ত্রী আজকালকার জামানায় দেখাই যায় না।