২৪ আগস্ট, ২০১৬

ইছলাম ত্যাগের কারণসমূহ - ৩৯

ব্রিটেনের কাউন্সিল অভ এক্স-মুসলিম নামের সংগঠনের উদ্যোগে #ExMuslimBecause নামে টুইটারে একটি প্রচারণা অত্যন্ত জনপ্রিয়তা লাভ করেছে। প্রাক্তন মুছলিমরা উপস্থাপন করছে ইছলাম ত্যাগের বিবিধ কারণ। অতি দীর্ঘ ও ক্রমবর্ধমান এই কারণ-তালিকা থেকে কিছু সরস ও সিরিয়াস কারণ অনুবাদ করে প্রকাশ করা হচ্ছে ধারাবাহিকভাবে। এতে যুক্ত করা হচ্ছে/হবে ধর্মকারীর ঠিকানায় পাঠানো লেখা/ছবি/ভিডিওও।

পর্ব ১ > পর্ব ২ > পর্ব ৩ > পর্ব ৪ > পর্ব ৫ > পর্ব ৬ > পর্ব ৭ > পর্ব ৮ > পর্ব ৯ > পর্ব ১০ > পর্ব ১১ > পর্ব ১২ > পর্ব ১৩ > পর্ব ১৪ > পর্ব ১৫ > পর্ব ১৬ > পর্ব ১৭ > পর্ব ১৮ > পর্ব ১৯ > পর্ব ২০ > পর্ব ২১ > পর্ব ২২ > পর্ব ২৩ > পর্ব ২৪ > পর্ব ২৫ > পর্ব ২৬ > পর্ব ২৭ > পর্ব ২৮ > পর্ব ২৯ > পর্ব ৩০ > পর্ব ৩১ > পর্ব ৩২ > পর্ব ৩৩ > পর্ব ৩৪ > পর্ব ৩৫ > পর্ব ৩৬ > পর্ব ৩৭ > পর্ব ৩৮

Hani Kafir: আমি প্রাক্তন মুছলিম, কারণ ভাবতেই হাসি পায় যে, আল্যা আস্ত একটা সুরা জুড়ে শুধু আবু লাহাবকে অভিশাপ দিয়েছে।

Lusi: আমি প্রাক্তন মুছলিম, কারণ আমি স্টুপিড হতে চাই না।

Alexander Kerensky: আমি প্রাক্তন মুছলিম, কারণ প্যারিস, মার্সেই, ব্রাসেলস এবং কোপেনহেগেনের হত্যাযজ্ঞ ও ইহুদিদের ওপর আক্রমণের সঙ্গে ইছলামের সম্পর্ক আছে।

Atheist Genie: আমি প্রাক্তন মুছলিম, কারণ "জান্নাত" বলে কিছু নেই। সৎ মানুষ হতে গেলে বেহেশতের প্রতিশ্রুতির (যেমন, অফুরান খাদ্য ও যৌনদাসী) প্রয়োজন পড়ে না।

Sarah imanuel: আমি প্রাক্তন মুছলিম, কারণ এক আবাল ঈশ্বরের চেয়ে খারাপ হতে পারে শুধু আরেক আবাল ঈশ্বর, যে মানুষে-মানুষে শত্রুতার উস্কানি দেয়।

Jane Gandhi: আমি প্রাক্তন মুছলিম, কারণ মানুষের জীবনের মূল্য মুহাম্মদ যতোটা দিতো, তারচেয়ে বেশি দিই আমি।

Asif Raheem: আমি প্রাক্তন মুছলিম, কারণ দাসপ্রথা ইছলামে অনুমোদিত।

Aaqib.Hossain: আমি প্রাক্তন মুছলিম, কারণ কোরানে উল্লেখিত আল্যার কর্মকাণ্ডের নৈতিকতা বিষয়ে জনসমক্ষে প্রশ্ন করার কারণে আমি মৃত্যুহুমকি পাই।

Freethoughts: আমি প্রাক্তন মুছলিম, কারণ আমি মানবতার পথে এসে বুঝেছি, নাস্তিক, ইহুদি ও সমকামীরাও মানুষ এবং তাদের হত্যা করা উচিত নয়।

Omar Makram: আমি প্রাক্তন মুছলিম, কারণ মিসরের ৮৬ শতাংশ মুছলিম ইছলামত্যাগকারী ব্যক্তিকে হত্যা করা সমর্থন করে, এটা "সাংস্কৃতিক" ব্যাপার হতে পারে না।