৫ আগস্ট, ২০১৬

ইছলাম ত্যাগের কারণসমূহ - ৩৭

ব্রিটেনের কাউন্সিল অভ এক্স-মুসলিম নামের সংগঠনের উদ্যোগে #ExMuslimBecause নামে টুইটারে একটি প্রচারণা অত্যন্ত জনপ্রিয়তা লাভ করেছে। প্রাক্তন মুছলিমরা উপস্থাপন করছে ইছলাম ত্যাগের বিবিধ কারণ। অতি দীর্ঘ ও ক্রমবর্ধমান এই কারণ-তালিকা থেকে কিছু সরস ও সিরিয়াস কারণ অনুবাদ করে প্রকাশ করা হচ্ছে ধারাবাহিকভাবে। এতে যুক্ত করা হচ্ছে/হবে ধর্মকারীর ঠিকানায় পাঠানো লেখা/ছবি/ভিডিওও।

পর্ব ১ > পর্ব ২ > পর্ব ৩ > পর্ব ৪ > পর্ব ৫ > পর্ব ৬ > পর্ব ৭ > পর্ব ৮ > পর্ব ৯ > পর্ব ১০ > পর্ব ১১ > পর্ব ১২ > পর্ব ১৩ > পর্ব ১৪ > পর্ব ১৫ > পর্ব ১৬ > পর্ব ১৭ > পর্ব ১৮ > পর্ব ১৯ > পর্ব ২০ > পর্ব ২১ > পর্ব ২২ > পর্ব ২৩ > পর্ব ২৪ > পর্ব ২৫ > পর্ব ২৬ > পর্ব ২৭ > পর্ব ২৮ > পর্ব ২৯ > পর্ব ৩০ > পর্ব ৩১ > পর্ব ৩২ > পর্ব ৩৩ > পর্ব ৩৪ > পর্ব ৩৫ > পর্ব ৩৬

Murtadul Islam: আমি প্রাক্তন মুছলিম, কারণ অমুছলিমদের গর্দান কাটার আহ্বান সম্বলিত কোরানের আয়াতের চেয়ে পাবলো নেরুদার কবিতা আমি বেশি ভালোবাসি।

সোবহান: আমি প্রাক্তন মুছলিম, কারণ কাগজে লেখা সুরা দিয়ে বানানো তাবিজ কাউকে রক্ষা করার ক্ষমতা রাখে না।

Green Human: আমি প্রাক্তন মুছলিম, কারণ আমি আমার ভালোবাসা ও সহমর্মিতাকে শুধু "মুছলিম ভাই ও বোনদের" মধ্যে সীমাবদ্ধ না রেখে সমস্ত জীবন্তু প্রাণীর প্রতি বিস্তৃত করতে চাই।

PunkRockTwink36: আমি প্রাক্তন মুছলিম, কারণ বর্বরতা, সমকামবিদ্বেষ, লিঙ্গবৈষম্যবাদ এবং সামগ্রিকভাবে অসভ্যতা ও যুক্তিহীনতাকে আমি ঘৃণা করি।

Ex-Moslim: আমি প্রাক্তন মুছলিম, কারণ আল্যা করুণাময় হলে ইছলামত্যাগের শাস্তি হত্যা কেন?

Anon: আমি প্রাক্তন মুছলিম, কারণ নিজের কাছে মিথ্যে বলতে বলতে ক্লান্ত হয়ে পড়েছিলাম। এখন আমি মানসিকভাবে সম্পূর্ণ মুক্ত।

Sam Wad: আমি প্রাক্তন মুছলিম, কারণ আমি নিজে এই পথ বেছে নিয়েছি। এর পেছনে কোনও কারণ দেখাতে আমি বাধ্য নই, যদিও কারণের সংখ্যা অগণ্য। এবং আমার এই চয়েস শ্রদ্ধা পাবার যোগ্য। 

Khaled Osman: আমি প্রাক্তন মুছলিম, কারণ ইছলাম সত্যিই শান্তির ধর্ম হলে ইছলামী উগ্রবাদীদের তো চরম শান্তিভাবাপন্ন হবার কথা।

Mohibul: আমি প্রাক্তন মুছলিম, কারণ আমি জানি, আমপারার চেয়ে নৃতত্ত্ব অনেক বেশি ব্যাখ্যামূলক।

Maryam Namazie: আমি প্রাক্তন মুছলিম, কারণ আমি ইছলামী পর্দাপ্রথা পালন করি না বলে আমাকে মাছি-আক্রান্ত অনাবৃত মিষ্টদ্রব্যের সঙ্গে তুলনা করা হোক, সেটা আমি চাই না।