১৪ আগস্ট, ২০১৬

ইছলাম ত্যাগের কারণসমূহ - ৩৮

ব্রিটেনের কাউন্সিল অভ এক্স-মুসলিম নামের সংগঠনের উদ্যোগে #ExMuslimBecause নামে টুইটারে একটি প্রচারণা অত্যন্ত জনপ্রিয়তা লাভ করেছে। প্রাক্তন মুছলিমরা উপস্থাপন করছে ইছলাম ত্যাগের বিবিধ কারণ। অতি দীর্ঘ ও ক্রমবর্ধমান এই কারণ-তালিকা থেকে কিছু সরস ও সিরিয়াস কারণ অনুবাদ করে প্রকাশ করা হচ্ছে ধারাবাহিকভাবে। এতে যুক্ত করা হচ্ছে/হবে ধর্মকারীর ঠিকানায় পাঠানো লেখা/ছবি/ভিডিওও।

পর্ব ১ > পর্ব ২ > পর্ব ৩ > পর্ব ৪ > পর্ব ৫ > পর্ব ৬ > পর্ব ৭ > পর্ব ৮ > পর্ব ৯ > পর্ব ১০ > পর্ব ১১ > পর্ব ১২ > পর্ব ১৩ > পর্ব ১৪ > পর্ব ১৫ > পর্ব ১৬ > পর্ব ১৭ > পর্ব ১৮ > পর্ব ১৯ > পর্ব ২০ > পর্ব ২১ > পর্ব ২২ > পর্ব ২৩ > পর্ব ২৪ > পর্ব ২৫ > পর্ব ২৬ > পর্ব ২৭ > পর্ব ২৮ > পর্ব ২৯ > পর্ব ৩০ > পর্ব ৩১ > পর্ব ৩২ > পর্ব ৩৩ > পর্ব ৩৪ > পর্ব ৩৫ > পর্ব ৩৬ > পর্ব ৩৭

Green Human: আমি প্রাক্তন মুছলিম, কারণ আমি অনুধাবন করেছি, শৈশব থেকে যে-বুলশিটে বিশ্বাস করে আমি বড়ো হয়েছি, সেই বুলশিট বিষয়ে প্রশ্ন করার অনুমতি আমার নেই।

monad moghaddam: আমি প্রাক্তন মুছলিম, কারণ একজন পুরুষের বলপূর্বক নারীতে উপগত হওয়াকে কোনওভাবেই ন্যায্যতা দেয়া যেতে পারে না। ধর্ষণ ধর্ষণই - চারজন সাক্ষী থাকুক বা না থাকুক।

Phen0menax: আমি প্রাক্তন মুছলিম, কারণ মুছলিম হবার পেছনে আমি আক্ষরিক অর্থেই কোনও কারণ খুঁজে পাই না। আমি এমনিতেই পরম সুখী। সব সময় তেমনই ছিলাম। আমাকে দিতে পারে, এমন কিছুই ইছলামের নেই।

Sarah imanuel: আমি প্রাক্তন মুছলিম, কারণ দাস হবার মনোবৃত্তি আমার নেই, অথচ আমার "পরম করুণাময়" আমাকে দাস ভাবে।

Andrew Vu: আমি প্রাক্তন মুছলিম, কারণ ইছলাম স্বভাবগতভাবেই মানবতা-বিরোধী।

SonayPeSohaga: আমি প্রাক্তন মুছলিম, কারণ গোসল করার সময় মুসা নবীর কাপড়চোপড় নিয়ে এক পাথর পালিয়ে যায়নি (বুখারি, খণ্ড ১, বই ৫, হাদিস ২৭৭) এবং রাতের বেল সূর্য আল্যার সামনে নতজানু হয় না (বুখারি, খণ্ড ৪, বই ৫৪, হাদিস ৪২১)।

Ali Asif: আমি প্রাক্তন মুছলিম, কারণ যে কোনও নবীর চেয়ে আমি বেশি জানি।

Khaled Osman: আমি প্রাক্তন মুছলিম, কারণ মুছলিমরা ভাবে, মদপ্যান, গাঁজাসেবন ও সেক্স করতে চাই বলে আমি ইছলাম ত্যাগ করেছি - তাদের চিন্তাধারাটাই ওইমুখী। না, আমি বেছে নিয়েছি সততা।

Lusi: আমি প্রাক্তন মুছলিম, কারণ শিশুধর্ষণ একটি গুরুতর অপরাধ।

Ex Moslim Marokkaans: আমি প্রাক্তন মুছলিম, কারণ কী ভালো আর কী খারাপ, তা বোঝার জন্যে কোনও কিতাব বা নবীর প্রয়োজন আমার নেই।