১৮ জুলাই, ২০১৬

ইছলাম ত্যাগের কারণসমূহ - ৩৫

ব্রিটেনের কাউন্সিল অভ এক্স-মুসলিম নামের সংগঠনের উদ্যোগে #ExMuslimBecause নামে টুইটারে একটি প্রচারণা অত্যন্ত জনপ্রিয়তা লাভ করেছে। প্রাক্তন মুছলিমরা উপস্থাপন করছে ইছলাম ত্যাগের বিবিধ কারণ। অতি দীর্ঘ ও ক্রমবর্ধমান এই কারণ-তালিকা থেকে কিছু সরস ও সিরিয়াস কারণ অনুবাদ করে প্রকাশ করা হচ্ছে ধারাবাহিকভাবে। এতে যুক্ত করা হচ্ছে/হবে ধর্মকারীর ঠিকানায় পাঠানো লেখা/ছবি/ভিডিওও।


Mulukuddin: আমি প্রাক্তন মুছলিম, কারণ আমি জানি, আমার নাতি-নাতনিরা আমার দিকে তাকিয়ে বলবে না, "দাদু বেহেশতী হুরে বিশ্বাস করে! লোল!"

Ali Asif: আমি প্রাক্তন মুছলিম, কারণ অন্যদেরকে নিজের দলে ভেড়াতে সন্ত্রাসের আশ্রয় নেয়ার প্রতি আমার সমর্থন নেই।

Milad Jama: আমি প্রাক্তন মুছলিম, কারণ মোহাম্মদ অন্য ধর্মগুলোর মূর্তি ভেঙেছিল, ঠিক এখন যেমন আইসিস। এদের কাজকর্মের সমস্ত ভিত্তিই ইছলামেই আছে।

Khurshid Yuldoshev: আমি প্রাক্তন মুছলিম, কারণ ইছলামের কাছে মানুষের মর্যাদা ও অধিকারের চেয়ে অন্ধবিশ্বাস গুরুত্বপূর্ণ। এই ধর্মের কিতাব অমুছলিমদের প্রতি ঘৃণাপূর্ণ বক্তব্যে ভরা এবং গভীরভাবে অবৈজ্ঞানিক।

Dr Muayad Alzerje: আমি প্রাক্তন মুছলিম, কারণ অমুছলিমদের জন্য মক্কায় প্রবেশ নিষিদ্ধ!

Saudi Atheist: আমি প্রাক্তন মুছলিম, কারণ ইছলাম একটি লিঙ্গবৈষম্যবাদী, সমকামবিদ্বেষী, সন্ত্রাসী ধর্ম।

freethoughts: আমি প্রাক্তন মুছলিম, কারণ শুক্রবারের নামাজের খুতবায় খ্রিষ্টান-ইহুদিদের ওপরে ইমামদের অবিরাম অভিশাপবর্ষণ শুনতে শুনতে ক্লান্ত।

Tariq: আমি প্রাক্তন মুছলিম, কারণ আমি জানি, মসজিদে যাওয়ার চেয়ে জাদুঘরে যাওয়া অনেক বেশি কাজের।

IAmAGreatHuman: আমি প্রাক্তন মুছলিম, কারণ যে-ধর্ম হত্যা সমর্থন করে ও ভালোবাসাকে নিষিদ্ধ করে, তার যোগ্যতা নেই একবিংশ শতাব্দীতে টিকে থাকার।

YasmiNe: আমি প্রাক্তন মুছলিম, কারণ আমি নিজের ভাষায় কোরান পড়েছি। অত্যন্ত বিরক্তিকর একটি বই - ক্লান্তিকর পুনরুক্তিময় এবং শিশুসুলভ হুমকিতে ভরা।