১৬ জুলাই, ২০১৬

মদ-মাদকমগ্ন মমিন মুসলিমেরা - ১

লিখেছেন নাস্তিক ফিনিক্স

ইসলামী মদ্যপান 

ইসলাম শান্তির ধর্ম - কথাটা শুনলেই আমার ভারতীয় টিভি চ্যানেলে প্রচারিত মদের বিজ্ঞাপনগুলোর কথা মনে পড়ে যায়: "Tuborg Club Glasses", "Royal Stag Music CDs" বা "Pinacol Club Soda"... সত্য কথা বলা যাবে না, তাই মিথ্যা বলে বাজার গরম করা।

গ্রামবাংলার বহু মুসলমান ধর্মপ্রাণ হওয়া সত্ত্বেও রাতে চোলাইয়ের ঠেকে ছোটে - এটা জানতাম, কিন্তু মধ্য-কলকাতার এক খানদানী মুসলিম এলাকায় "মদ্যপান বিরোধী মিছিল" দেখে, আর মিছিলের নেতৃত্বে বস্তা-হিজাব পরিহিতাদের দেখে রীতিমতো চমকে উঠলাম। 

একটু খোঁজ খবর নিতে ঢুকলাম Wikiislam-এর Muslim Statistics > Alcohol & Drugs-এ। প্রথম কয়েক লাইন পড়েই হার্টফেল করার জোগাড়। ব্যাটারা বলে কী!

Diageo, Jonny Walker, Smirnoff-এর মতো বিশ্ববিখ্যাত মদ প্রস্তুতকারকরা বলছে, "মধ্যপ্রাচ্য এখন তাদের খুব গুরুত্বপূর্ণ বাজার।" 
Diageo কোম্পানি বলছে, "আমাদের ৪৪% মদ মধপ্রাচ্যেই বিক্রি হয়।" 
Jonny Walker এবং Smirnoff বলছে যে, ২০১০-এ মধ্যপ্রাচ্যে তাদের বিক্রি বেড়েছে ১৬% , আগামী কিছু বছরে যা বেড়ে দাঁড়াবে ১০০% অর্থাৎ দ্বিগুণ হবে।

Le Monde Survey Report অনুযায়ী মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকায় (অর্থাৎ মুসলিম দেশগুলোতে) ২০০৫-২০১০ এর মধ্যে মুমিন মদ্যপায়ীরা মোট ১১৭০ কোটি লিটার থেকে বাড়িয়ে ১৫২০ কোটি লিটার মদ পান করেছে।


Euromonitor International ৫ বছর (২০০৫-২০১০) ধরে সংযুক্ত আরব আমিরাত (UAE) ও তুরস্কে একটা জরীপ চালিয়েছে এবং যা পেয়েছে তা হলো - "আমিরাতের গরিব মুমিন মদ্যপায়ীরা বছরে ৩০.৪ লিটার থেকে বাড়িয়ে ৩৬.৮ লিটার মদ পান করছে গড়ে প্রতি জনে প্রতি বছরে। এবং তুর্কি মুমিন মদ্যপায়ীরা বছরে ১৮.৩ লিটার থেকে বাড়িয়ে ২০.৫ লিটার মদ পান করেছে প্রতি জনে প্রতি বছরে।

মালয়েশিয়ার জনসংখ্যার ৬২% মুসলিম এবং মালয়েশিয়া হলো বিশ্বের দশম বৃহত্তম মদ্যপায়ী দেশ। সে দেশের মুমিন মদ্যপায়ীরা বছরে ৫০ কোটি ডলারের (Malaysia-র মূল্যে ১৫০ কোটি) মদ পান করে।

মুমিনরা যে হারে মদ্যপায়ী হয়ে উঠেছে, তা দেখে একটাই কথা বলার আছে: "কোরানের বাণী নিরবে নিভৃতে কাঁদে।"

(চলবে)