২৬ জুলাই, ২০১৬

ইছলাম ত্যাগের কারণসমূহ - ৩৬

ব্রিটেনের কাউন্সিল অভ এক্স-মুসলিম নামের সংগঠনের উদ্যোগে #ExMuslimBecause নামে টুইটারে একটি প্রচারণা অত্যন্ত জনপ্রিয়তা লাভ করেছে। প্রাক্তন মুছলিমরা উপস্থাপন করছে ইছলাম ত্যাগের বিবিধ কারণ। অতি দীর্ঘ ও ক্রমবর্ধমান এই কারণ-তালিকা থেকে কিছু সরস ও সিরিয়াস কারণ অনুবাদ করে প্রকাশ করা হচ্ছে ধারাবাহিকভাবে। এতে যুক্ত করা হচ্ছে/হবে ধর্মকারীর ঠিকানায় পাঠানো লেখা/ছবি/ভিডিওও।

পর্ব ১ > পর্ব ২ > পর্ব ৩ > পর্ব ৪ > পর্ব ৫ > পর্ব ৬ > পর্ব ৭ > পর্ব ৮ > পর্ব ৯ > পর্ব ১০ > পর্ব ১১ > পর্ব ১২ > পর্ব ১৩ > পর্ব ১৪ > পর্ব ১৫ > পর্ব ১৬ > পর্ব ১৭ > পর্ব ১৮ > পর্ব ১৯ > পর্ব ২০ > পর্ব ২১ > পর্ব ২২ > পর্ব ২৩ > পর্ব ২৪ > পর্ব ২৫ > পর্ব ২৬ > পর্ব ২৭ > পর্ব ২৮ > পর্ব ২৯ > পর্ব ৩০ > পর্ব ৩১ > পর্ব ৩২ > পর্ব ৩৩ > পর্ব ৩৪ > পর্ব ৩৫

no: আমি প্রাক্তন মুছলিম, কারণ কিছু মুছলিম মনে করে, অন্য ধর্মগুলো নিয়ে রঙ্গব্যঙ্গ করা যায়েজ, কিন্তু ইছলাম নিয়ে ব্যঙ্গবিদ্রূপ করা মানেই তা গর্হিত কাজ ও "ইছলামোফোবিয়া।"

YasmiNe: আমি প্রাক্তন মুছলিম, কারণ সমালোচনাকারীদেরকে হুমকি ও হত্যা এবং ধর্মত্যাগকারীদেরকে হত্যার মাধ্যমে টিকে থাকতে হয় যে-ধর্মকে, সেটা সত্যধর্ম হতে পারে না।

femmendos: আমি প্রাক্তন মুছলিম, কারণ আমার মর্যাদা অর্ধেক পুরুষের চেয়ে বেশি। (কোরান ৪:১১)

Sam Wad: আমি প্রাক্তন মুছলিম, কারণ ইছলাম সম্পর্কে আমি যা জানি, সেটাই ইছলামকে বাতিল করার জন্য যথেষ্ট। "আপনারা ইছলাম সম্পর্কে খুব বেশি জানেন না" জাতীয় কুযুক্তি ব্যবহার করবেন না।

Khurshid Yuldoshev: আমি প্রাক্তন মুছলিম, কারণ বিন লাদেন বেহেশতে যাবে, কিন্তু নিউটন, ডারউইন, আইনস্টাইন, এমনকি গান্ধীও যাবেন দোজখে। কারণ তাঁরা অমুছলিম।

AgnosticAlias: আমি প্রাক্তন মুছলিম, কারণ সুরা নিসা।

Persian Rose: আমি প্রাক্তন মুছলিম, কারণ স্যাটেলাইট টিভি দেখতে নিষেধ করার অধিকার মোল্লাদের নেই। নেই পুলিশ ডেকে এনে দালানের ছাদ থেকে ডিশ অ্যান্টেনা নামিয়ে জরিমানা করানোর অধিকার।

ExMuslimBecause: আমি প্রাক্তন মুছলিম, কারণ নতজানু হয়ে জায়নামাজে মাথা ঠেকানোর চেয়ে ক্যান্সারের নিরাময় খোঁজার পেছনে সময় ব্যয় করা উত্তম।

AtheistInHijab: আমি প্রাক্তন মুছলিম, কারণ প্রত্যেক ঈদুল আজহায় কথাটা আমি না ভেবে পারি না যে, কোরবানির যে-প্রথাটি আমরা উদযাপন করি, তা নির্দয়, বর্বর ও বীভৎস। 

Maryam Namazie: আমি প্রাক্তন মুছলিম, কারণ আমার পর্দাত্যাগ কোনও ভূমিকম্প বা প্রাকৃতিক বিপর্যয়ের কারণ হতে পারে না।