৮ জুলাই, ২০১৬

ইছলাম ত্যাগের কারণসমূহ - ৩৪

ব্রিটেনের কাউন্সিল অভ এক্স-মুসলিম নামের সংগঠনের উদ্যোগে #ExMuslimBecause নামে টুইটারে একটি প্রচারণা অত্যন্ত জনপ্রিয়তা লাভ করেছে। প্রাক্তন মুছলিমরা উপস্থাপন করছে ইছলাম ত্যাগের বিবিধ কারণ। অতি দীর্ঘ ও ক্রমবর্ধমান এই কারণ-তালিকা থেকে কিছু সরস ও সিরিয়াস কারণ অনুবাদ করে প্রকাশ করা হচ্ছে ধারাবাহিকভাবে। এতে যুক্ত করা হচ্ছে/হবে ধর্মকারীর ঠিকানায় পাঠানো লেখা/ছবি/ভিডিওও।

পর্ব ১ > পর্ব ২ > পর্ব ৩ > পর্ব ৪ > পর্ব ৫ > পর্ব ৬ > পর্ব ৭ > পর্ব ৮ > পর্ব ৯ > পর্ব ১০ > পর্ব ১১ > পর্ব ১২ > পর্ব ১৩ > পর্ব ১৪ > পর্ব ১৫ > পর্ব ১৬ > পর্ব ১৭ > পর্ব ১৮ > পর্ব ১৯ > পর্ব ২০ > পর্ব ২১ > পর্ব ২২ > পর্ব ২৩ > পর্ব ২৪ > পর্ব ২৫ > পর্ব ২৬ > পর্ব ২৭ > পর্ব ২৮ > পর্ব ২৯ > পর্ব ৩০ > পর্ব ৩১ > পর্ব ৩২ > পর্ব ৩৩

Ri: আমি প্রাক্তন মুছলিম, কারণ ইছলাম হচ্ছে মাফিয়ার মতো। আপনাকে সেখানে জোর করে ঢোকানো হবে, তবে তা ত্যাগ করার চেষ্টা করলেই আপনি মৃত।

Anwar: আমি প্রাক্তন মুছলিম, কারণ সংস্কৃতি, ঐতিহ্য ও কুসংস্কারকে আপনার চিন্তাশক্তির কারাগার হতে দেবেন না। এসবকে প্রশ্নবিদ্ধ করেই আমি মু্ক্ত হতে পেরেছি।

meia: আমি প্রাক্তন মুছলিম, কারণ একটা সময়ে আমি আমার নারীসত্তাকে ঘৃণা করতাম। নিজেকে মনে হতো হীন ও অসম্পূর্ণ। আমি স্রেফ আমার অভিভাবকদের সম্পত্তি ছিলাম। জীবনটাকে তখন মনে হতো অর্থহীন।

Farrah Prudence: আমি প্রাক্তন মুছলিম, কারণ কোনও ঈশ্বরের এতো ঘৃণা থাকতে পারে না! 

Odysseus: আমি প্রাক্তন মুছলিম, কারণ ইছলাম প্রকট করেছে শিক্ষার অভাব, এনেছে দারিদ্র্য, নারীবিদ্বেষ, আয়ের অসম বন্টন ও বিজ্ঞানের প্রতি অশ্রদ্ধা।

Naomi Nazarene: আমি প্রাক্তন মুছলিম, কারণ ইছলাম কোনও ধর্ম নয়। তা সর্বগ্রাসী ধরনের একদলীয়, সম্প্রসারণবাদী, যুদ্ধবাজ, রাষ্ট্রদ্রোহী রাজনৈতিক ব্যবস্থা।

W P: আমি প্রাক্তন মুছলিম, কারণ সর্বাগ্রে বলতে হয়, আমি মুছলিম ছিলাম না, আমাকে জোর করে বানানো হয়েছে। আর তাছাড়া, মানুষের বুদ্ধিবৃত্তির জন্য ধর্ম একটি বিরাট বাধা।

Pasha Khan: আমি প্রাক্তন মুছলিম, কারণ নবীর সমালোচনাকারীকে হত্যার আদেশ দিতো নবী নিজেই।

Mad Rasser: আমি প্রাক্তন মুছলিম, কারণ নবীর তথাকথিত অলৌকিক ঘটনাগুলো চূড়ান্ত রকমের হাস্যকর! একবিংশ শতাব্দীর একজন প্রাপ্তবয়স্ক মানুষ এইসব বালছাল বিশ্বাস করে কীভাবে?

Maryam Razzaq: আমি প্রাক্তন মুছলিম, কারণ কোরানের বীভৎস আয়াতগুলোকে "আপনাকে সেই সময়ের প্রেক্ষাপট বিবেচনা করতে হবে" জাতীয় কুযুক্তি দিয়ে ন্যায্যতা দেয়া সম্ভব নয়।