২৯ জুলাই, ২০১৬

পুতুলের হক কথা - ১৬

লিখেছেন পুতুল হক

৬১.
উচ্চবিত্ত মুসলিম পরিবারের ছেলেমেয়েরা অনেক কিছু করে। সাথে একটু ইসলামও করে। বলাবাহুল্য, এই ইসলাম তাদের সুবিধামত হয়। বাপের অসৎ টাকায় নেশা করে, পার্টি করে, ফ্রি সেক্স করে। তবে শুধু করার আগে 'বিসমিল্লাহ' আর করার পরে 'আলহামদুলিল্লাহ' বলে। ধর্ম তাদের জীবনাচার নয়, কেবল বর্ম। কারণ সমাজে একটি ধারণা প্রচলিত আছে - যারা ধর্ম করে, তারা খারাপ মানুষ নয়।

৬২.
'আমার বন্ধু প্রতি ঈদে তার বাবার কবর জিয়ারত করে। আমি তাকে বললাম, নবী কিন্তু কোনো ঈদে তার বাবা-মায়ের কবর জিয়ারত করেনি। বুঝলাম না, বন্ধু কেন আমার সাথে রাগ করলো!

৬৩.
আমার ধর্ম আমার কাছে, ইসলাম ধর্ম সবার কাছে। ধর্ম নিয়ে কেউ বাড়াবাড়ি করবেন না।

৬৪.
আমাদের বাসায় একজন ছুটা বুয়া ছিলেন প্রায় পনের বছর আগে। গ্রাম থেকে পালিয়ে চলে আসেন ঢাকায় এবং তারপর অনেক সংগ্রাম করে টিকে থাকার এক জীবন্ত কিংবদন্তী বুয়া। গ্রামে তাঁকে হিল্লা বিয়ে দেয়া হচ্ছিলো। সেদিন মাউলানার দিকে বসার পিড়ি ছুঁড়ে দিয়ে পালিয়ে আসেন। একদিন আমাকে বলেছিলেন "তোমাদের মত লেখাপড়ার সুযোগ পেলে আমি আল্লাহর ধার ধারতাম না।" 

উচ্চশিক্ষিত, সমাজে প্রতিষ্ঠিত হিজাবি মেয়েদের দেখলে সেই বুয়ার কথা মনে পড়ে যায়।

৬৫.
যারা বলে, 'ইসলাম শান্তির ধর্ম', 'খুন-খারাবি ইসলাম সমর্থন করে না' কিংবা 'ইসলাম কখনো তলোয়ার দিয়ে ক্ষমতা দখল করেনি', তারা হয় না জেনে বলে কিংবা আংশিক জেনে বলে কিংবা ভুল ব্যাখ্যায় প্রভাবিত হয়ে বলে। ভুল মানুষের হতেই পারে। কিন্তু ভুল শুধরে না নিয়ে যারা চাপাতি হাতে তেড়ে আসে, তারাই প্রকৃত মুসলমান।