২১ জুন, ২০১৬

পুতুলের হক কথা - ১৫

লিখেছেন পুতুল হক

৫৬.
যে মাসে কোরান নাযিল হয়, সে মাসে কোরান বেশি বেশি তেলাওয়াত হবে, বেশি বেশি অনুসরণ করা হবে, সেটাই স্বাভাবিক। দিকে দিকে অমুসলমানদের প্রতি ইসলামী সন্ত্রাসী তাণ্ডব এর সত্যতা প্রমাণ করে।

৫৭.
ইসলাম আত্মহত্যা হারাম করেছে। পরীক্ষায় ফেল করে কিংবা প্রেমে ছ্যাঁকা খেয়ে কিংবা মা-বাবার বকা খেয়ে কিংবা জীবনের কোনো অর্থ খুঁজে না পেয়ে নিজেকে শেষ করে ফেললে জাহান্নামের আগুনে জ্বলতে হবে অনন্তকাল। কিন্তু কেউ যদি আল্লাহর রাস্তায়, আল্লাহর আইন প্রতিষ্ঠার জন্য, দারুল ইসলামের জন্য, আল্লাহ্‌ নবীর সম্মান রক্ষার জন্য, মহানবীর দেখানো পথ অনুসরণের জন্য নিজের জীবন বিলিয়ে দেয়, তবে তাঁকে আত্মহত্যা বলে না, বলে জিহাদ এবং সে ব্যক্তি হয় শহীদ। ইসলামের জন্য ইসলামের নবীর জন্য জীবন দিতে পারে ভাগ্যবান মুসলমান। সব চাইতে প্রিয় বস্তু আল্লাহর ওয়াস্তে উৎসর্গ করার নাম কোরবানি। প্রতি বছর জিলহজ্জ মাসে গরু, ছাগল আর দুম্বা জবাই করা হয় গোস্ত খাওয়ার জন্য নয়, বরং প্রয়োজনে নিজেকে এবং অন্যকে জবাই হতে দেয়ার জন্য। আল্লাহ্‌ নবীর কাছে সব চাইতে প্রিয় - শহীদ। মৃত্যুর পরে তারা ডাইরেক্ট বেহেশতে চলে যায়। শহীদের মর্যাদা সবার ওপরে। শহীদ হতে ইসলামে কোথাও নিষেধ করা হয়নি, বরং তাড়না আছে এর জন্য।

৫৮.
মুসলমান সহজে ইসলামকে ছাড়তে চাইবে না। কারণ ইসলাম তাদের সহজ আয়ের পথ দেখায়, সেটা হচ্ছে ডাকাতি।

৫৯.
বড় রাস্তা থেকে আমার বাসায় হেঁটে আসতে ৫/৬ মিনিট সময় লাগে। এর মধ্যে তিনটা মহিলা মাদ্রাসা। তার মধ্যে দুটোতে আবার সব বড় মেয়ে, কোনো বাচ্চা নেই। মাদ্রাসা তিনটির কোনোটি এতিমখানা নয় বা অবৈতনিক নয়। বাবা-মা এখানে চাইছেন তাঁদের সন্তান ধর্মীয় শিক্ষা লাভ করবে। চাকরির বাজারেও ছোটখাটো একটা সেগমেন্ট তৈরি হয়েছে, যেখানে এসব মাদ্রাসা শিক্ষায় শিক্ষিত ছেলেমেয়ের কাজ জুটে যাবে। আখেরাতের কথা না হয় বাদই দিলাম। অনলাইনে আমরা যতই চেঁচামেচি করি না কেন, মাদ্রাসায় বাবা-মা তাঁদের সন্তান পাঠাচ্ছেন। মাদ্রাসা শিক্ষা তাঁদের কাছে অপ্রয়োজনীয় কিংবা অলাভজনক নয়। মাদ্রাসায় ছাত্রছাত্রীর সংখ্যা যত বৃদ্ধি পায়, অপ্রগতিশীল, কূপমণ্ডূক এবং ধর্মান্ধ জনসংখ্যা বৃদ্ধি পায় সেই হারেই। অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানে যারা যায়, তারা যে সবাই আধুনিক কিংবা ধর্মান্ধ নয়, সেটাও নয়। কিন্তু তাদের মধ্য থেকে আমরা প্রগতিশীল একটা গোষ্ঠী আশা করতে পারি, যা মাদ্রাসা থেকে পাওয়া একেবারেই সম্ভব নয়। আমরা নিত্যনতুন মাদ্রাসা গজিয়ে উঠতে দিই, যা মাদ্রাসায় ছেলেমেয়েদের পাঠাতে উৎসাহিত করে।

৬০.
মুমিনের ইমান থাকে পশ্চাদ্দেশে। নামাজের সময় মাথা কপাল মাটিতে রেখে পশ্চাদ্দেশ আগলে রাখা দেখে বোঝা যায়, ঈমান সব সময় উচুতে রাখতে হয়।