১২ জুন, ২০১৬

ইছলাম ত্যাগের কারণসমূহ - ৩২

ব্রিটেনের কাউন্সিল অভ এক্স-মুসলিম নামের সংগঠনের উদ্যোগে #ExMuslimBecause নামে টুইটারে একটি প্রচারণা অত্যন্ত জনপ্রিয়তা লাভ করেছে। প্রাক্তন মুছলিমরা উপস্থাপন করছে ইছলাম ত্যাগের বিবিধ কারণ। অতি দীর্ঘ ও ক্রমবর্ধমান এই কারণ-তালিকা থেকে কিছু সরস ও সিরিয়াস কারণ অনুবাদ করে প্রকাশ করা হচ্ছে ধারাবাহিকভাবে। এতে যুক্ত করা হচ্ছে/হবে ধর্মকারীর ঠিকানায় পাঠানো লেখা/ছবি/ভিডিওও।


BenHaimNaoufel: আমি প্রাক্তন মুছলিম, কারণ সহিংস, ঘৃণাবর্ষী প্রতিটি আয়াত ও হাদিসকে ন্যায্যতা দান করতে গিয়ে ত্যানা প্যাঁচাতে প্যাঁচাতে ক্লান্ত হয়ে পড়েছি। নিজের সাথে প্রতারণা করা বন্ধ করে দিয়েছি।

Salman Rasheed: আমি প্রাক্তন মুছলিম, কারণ চার বউ রাখা, শিশুবালিকাকে বিয়ে করা, সমকামীদের ঘৃণা করা ইছলামে যায়েজ, তবে বরাহ-মাংস হারাম।

Miranda: আমি প্রাক্তন মুছলিম, কারণ আমি থাকি সৌদি আরবে, যেখানে চলে শরিয়া আইন।। তবে আমি বুদ্ধিমতী মহিলা, যার আত্মমর্যাদাবোধ আছে।

Osman: আমি প্রাক্তন মুছলিম, কারণ কোনও কাল্পনিক চরিত্র আমার জীবন নিয়ন্ত্রণ করুক, আমি তা চাই না। আমার প্রয়োজন নেই নিয়ন্ত্রণ-বাতিকগ্রস্ত কেউ আমার জীবনের প্রতিটি ক্ষেত্রে আমার কর্তব্য নির্দেশ করুক।

good kid: আমি প্রাক্তন মুছলিম, কারণ আমাকে মানবতাহীন হতে বাধ্য করা হয়েছিল।

Critical Thinker: আমি প্রাক্তন মুছলিম, কারণ ধর্ষিতা হবার কারণে মেয়েদের অভিযুক্ত করা উচিত নয় কোনওভাবেই।

Parisa: আমি প্রাক্তন মুছলিম, কারণ আমার ১০ বছর বয়সে আমার পুরো শরীর পর্দাবৃত করতে বাধ্য করা হয়েছিল, যখন ইছলামিক প্রজাতন্ত্র তা বাধ্যতামূলক করে দিয়েছিল। আমি সেটা ঘৃণা করতাম, এখনও করি।

TheExMuslima: আমি প্রাক্তন মুছলিম, কারণ আমার সারাটা জীবন জুড়ে বিষাদগ্রস্ততার একটি প্রধান কারণ ছিলো ধর্ম।

Nothing Is Full: আমি প্রাক্তন মুছলিম, কারণ মনের গহীনে স্বাধীনতা ও দাসত্বের নিরন্তর চলমান দ্বন্দ্ব নিয়ে বেঁচে থাকাটা আমার জন্য দুরূহ হয়ে পড়ছিল।

Shazza C: আমি প্রাক্তন মুছলিম, কারণ আমার পরিবারের অনেকে আমার স্বামীকে গ্রহণ করতে অস্বীকৃতি জানিয়েছে, কারণ সে অমুছলিম এবং আমি তাকে জোর করে ধর্মান্তরিত করাইনি।