২৬ জুন, ২০১৬

ইছলাম ত্যাগের কারণসমূহ - ৩৩

ব্রিটেনের কাউন্সিল অভ এক্স-মুসলিম নামের সংগঠনের উদ্যোগে #ExMuslimBecause নামে টুইটারে একটি প্রচারণা অত্যন্ত জনপ্রিয়তা লাভ করেছে। প্রাক্তন মুছলিমরা উপস্থাপন করছে ইছলাম ত্যাগের বিবিধ কারণ। অতি দীর্ঘ ও ক্রমবর্ধমান এই কারণ-তালিকা থেকে কিছু সরস ও সিরিয়াস কারণ অনুবাদ করে প্রকাশ করা হচ্ছে ধারাবাহিকভাবে। এতে যুক্ত করা হচ্ছে/হবে ধর্মকারীর ঠিকানায় পাঠানো লেখা/ছবি/ভিডিওও।


Primal Tom: আমি প্রাক্তন মুছলিম, কারণ সঙ্গীত, সেক্স, আমোদপ্রমোদের উদ্দীপক দ্রব্য, চিত্রকলা, স্বাধীন অনুসন্ধান, সামাজিক সঙ্গী কুকুর - সব হারাম। ফাক অফ!

WOOTS: আমি প্রাক্তন মুছলিম, কারণ আমি ভালোবাসি জ্যাজ, মানবাধিকার, এক কিতাব ছাড়া আরও পুস্তকপাঠ, ভালোবাসি প্রশ্ন করতে। এবং ধর্ম হচ্ছে একটি কারাগার, যা ভেঙে ফেলা প্রয়োজন আমার।

Saudi Atheist: আমি প্রাক্তন মুছলিম, কারণ কারণ ইছলাম একটি যৌনবৈষম্যবাদী, সমকামবিদ্বেষী, সন্ত্রাসী ধর্ম।

AtheistInHijab: আমি প্রাক্তন মুছলিম, কারণ যখন আমি পড়েছিলাম, কাবাঘরে অবস্থিত মূতিগুলো নবী নিজ হাতে ভেঙেছে, আমি আমার বিবেক দিয়ে তার এই কীর্তির ন্যায্যতা দিতে পারিনি।

Halima B: আমি প্রাক্তন মুছলিম, কারণ আখিরাতের জন্য প্রস্তুতির চেয়ে বর্তমান জীবনের গুরুত্ব নিশ্চয়ই অনেক বেশি। গুনাহ নামের ভিত্তিহীন অনুভূতিমুক্ত জীবন উপভোগ করতে পারাটা অত্যন্ত আনন্দের ব্যাপার।

Elyzcheva: আমি প্রাক্তন মুছলিম, কারণ কে আমার শরীর স্পর্শ করবে ও দেখবে, সেটা সম্পূর্ণভাবে আমার সিদ্ধান্ত - কোনও এক নারীবিদ্বেষী নবী বা কোনও আধিপত্যপ্রবণ আল্যার নয়।

Nagla: আমি প্রাক্তন মুছলিম, কারণ আমি আমার জীবনটা যাপন করতে চাই। কখন বেহেশতে যাবো, সে কথা ভেবে তা স্থগিত রাখতে চাই না।

macaryos: আমি প্রাক্তন মুছলিম, কারণ ইছলাম অনুসারে, আমি আমার জীবনের প্রিয়তম ব্যক্তির সঙ্গে থাকতে পারবো না, কারণ সে কাফের।

Steph: আমি প্রাক্তন মুছলিম, কারণ যৌনবাতিকগ্রস্ততা, লিঙ্গভিত্তিক পৃথকীকরণ (segregation), পর্দাপ্রথা এবং আমার শরীর বিয়ক বাতিকগ্রস্ততা - আমার পোশাকের ধরন সব সময়ই অসহীহ্ বলে গণ্য করা হতো!

Ex-Moslim: আমি প্রাক্তন মুছলিম, কারণ আমি বিশ্বাস করতে পারি না যে, বেহেশত নামে একটি স্থান আছে, যেখানে যাবে শুধু মুছলিমেরা, বাকিরা দোজখের আগুনে পুড়বে।