১৩ মে, ২০১৬

ইছলাম ত্যাগের কারণসমূহ - ৩০

ব্রিটেনের কাউন্সিল অভ এক্স-মুসলিম নামের সংগঠনের উদ্যোগে #ExMuslimBecause নামে টুইটারে একটি প্রচারণা অত্যন্ত জনপ্রিয়তা লাভ করেছে। প্রাক্তন মুছলিমরা উপস্থাপন করছে ইছলাম ত্যাগের বিবিধ কারণ। অতি দীর্ঘ ও ক্রমবর্ধমান এই কারণ-তালিকা থেকে কিছু সরস ও সিরিয়াস কারণ অনুবাদ করে প্রকাশ করা হচ্ছে ধারাবাহিকভাবে। এতে যুক্ত করা হচ্ছে/হবে ধর্মকারীর ঠিকানায় পাঠানো লেখা/ছবি/ভিডিওও।


Faiz: আমি প্রাক্তন মুছলিম, কারণ আমার হৃদয়বান, স্নেহপরায়ণ, সহানুভূতিশীল হিন্দু প্রতিবেশী দোজখে যাবে স্রেফ অমুছলিম হবার কারণে, আমি তা বিশ্বাস করতে অস্বীকৃতি জানাই।

Hani Kafir: আমি প্রাক্তন মুছলিম, কারণ আমার জীবনে পড়া অন্যতম ক্লান্তিকর, পুনরাবৃত্তিপ্রবণ ও বিরক্তিকর বইয়ের নাম কোরান।

Abu Lahab: আমি প্রাক্তন মুছলিম, কারণ সত্য ধর্মের পক্ষে থাকলে প্রশ্নকে ভয় পাবার কথা নয়।

Jihadi Kermit: আমি প্রাক্তন মুছলিম, কারণ এমন ভণ্ড নবীকে আমরা বিশ্বাস করতে পারি না, যে দাবি করে, নারীমস্তিষ্কসম্পন্ন এক ঘোড়ায় চড়ে সে উড়ে গিয়েছিল জেরুজালেমে।

Osman: আমি প্রাক্তন মুছলিম, কারণ পদার্থবিদ্যা সম্পর্কে ন্যূনতম জ্ঞানও যার নেই, সেই আল্যা কী করে আমাকে সাহায্য করবে পরীক্ষায় A পেতে? 

Egyptian Atheist: আমি প্রাক্তন মুছলিম, কারণ নারীদের অধিকার আছে।

Sufi: আমি প্রাক্তন মুছলিম, কারণ অমি চাই এমন এক যুক্তিপূর্ণ ধর্ম, যা তথ্য-প্রমাণের ভিত্তিতে পরিবর্তিত হবে। অথচ ইছলাম আটকে রয়েছে অতীতে এবং তা হত্যা করে তার বিরোধিতাকারীদের।

Yafiah: আমি প্রাক্তন মুছলিম, কারণ আল্যা যদি এতোই দয়াময় এবং আমাদেরকে ধর্মীয় স্বাধীনতা দিয়েছে, তাহলে ইছলামত্যাগ অপরাধ কেন?

Brexit Dan: আমি প্রাক্তন মুছলিম, কারণ আমি যখন এক ধর্ষিতাকে সাহায্য করতে চেয়েছিলাম, তাকে সৌদি আরবে নিয়ে গিয়ে পাথর ছুঁড়ে হত্যা করা হয়।

Aral Balkan: আমি প্রাক্তন মুছলিম, কারণ মুছলিম পিতামাতার ঘরে জন্ম নিয়ে পরে আমি শিখেছি স্বাধীন চিন্তা করতে এবং সামাজিক ন্যায়পরায়ণতা, যুক্তি, বিজ্ঞান ও গণতন্ত্রকে শ্রদ্ধা করতে।