১৭ মে, ২০১৬

সত্য, ধর্ম ও সত্য ধর্ম

লিখেছেন শুভ্র আহমেদ

পৃথিবীতে কতটি ধর্ম আছে? প্রধান ধর্ম চারটি, অপ্রধান কত হবে? আনুমানিক সংখ্যাটা কত? ধরে নিলাম, ১০০ টি ধর্ম পৃথিবীতে আছে।

ইসলাম বলে, মুসলিম ছাড়া আর কেউ জান্নাতে যাবে না। সে যত ভাল হোক, হাজারো পুণ্য করুক। সব অচল। মুসলিম না, তো সব বাতিল।

আমি এটা ভেবে খুব অবাক হই যে, আমার যে হিন্দু বন্ধুটি রাত তিনটায় আমার অসুস্থ মাকে রক্ত দিল, সেও দোযখে যাবে! এমন নির্মম কেন আমার ঈশ্বর?

মুসলিমরা বলেন, ঈমান আনলে জান্নাতে যাবে। প্রশ্ন হল, একজন মানুষ কেন তার ধর্ম ত্যাগ করে অন্য একটি ধর্ম গ্রহণ করবে? তার কাছে তো তার ধর্মই শ্রেষ্ঠ। একজন মুসলিম কি ইসলাম ত্যাগ করবে?

ধরে নিলাম, ইসলাম সত্য ধর্ম। আমি মুসলিম পরিবারে বড় হয়েছি। পড়াশুনা করে জেনেছি ইসলাম সত্য ধর্ম। কিন্তু একজন হিন্দু কীভাবে নিশ্চিত হবে - ইসলাম সত্য ধর্ম? আপনি বলবেন, সে ধর্ম নিয়ে পড়াশুনা করুক, বুঝুক।

একজন মানুষ পরিপক্ক হতে হতেই তার বয়স হয়ে যায় আঠারো বছর। সাধারণত ৬০/৬৫ বছর বয়সেই মারা যায় কিংবা আর ৪/৫ বছর হয়ত বেশি বাঁচে। পৃথিবীর এত এত ধর্ম নিয়ে পড়াশুনা করে কোনটা সত্য ধর্ম, সেটা নির্ধারিত করার মত সময় কোথায় মানুষের?

মাদ্রাসায় ইসলাম ধর্ম সম্পর্কে জ্ঞান লাভ করার জন্য আপনাকে অন্তত ১০ বছর পড়তে হবে। তাতেও আপনি ইসলাম ধর্মের শতকরা পঞ্চাশ ভাগও জানতে পারবেন না। এভাবে যদি আপনি একটা ধর্মকে জানার জন্য গড়ে ১০ বছর সময় দেন, তখন খুব বেশি হলে ৬ টা ধর্ম সম্পর্কে জানতে পারছেন।

এখন একজন মানুষ তার পুরো জীবন কাটিয়ে দিল ধর্ম নিয়ে পড়াশুনা করে, তবু কি সে ঠিক করতে পারবে, কোনটা সত্য আর কোনটা অসত্য? কোনো সিদ্ধান্তে আসতে কি পারবে? আল্লাহ কেন মানুষকে লক্ষ বছর আয়ু দিলেন না, যাতে সে সব ধর্ম নিয়ে পড়ে তারপর ইসলামকে সত্য ধর্ম হিসেবে অনুভব করার সুযোগ পায়? যেহেতু আল্লাহ এমন সুযোগ মানুষের জন্য রাখেননি, তাই মানুষের এমন সীমাবদ্ধতার দায় পুরোটাই আল্লাহর।

একজন মুসলিম হিসেবে এখন আপনাকে দুটো অপশনের একটি বাছাই করতে হবে: 
১. সব ধর্মই সত্য। 
২. সব ধর্মই মিথ্যে। এমনকি ইসলামও।