৫ মে, ২০১৬

ইছলাম ত্যাগের কারণসমূহ - ২৯

ব্রিটেনের কাউন্সিল অভ এক্স-মুসলিম নামের সংগঠনের উদ্যোগে #ExMuslimBecause নামে টুইটারে একটি প্রচারণা অত্যন্ত জনপ্রিয়তা লাভ করেছে। প্রাক্তন মুছলিমরা উপস্থাপন করছে ইছলাম ত্যাগের বিবিধ কারণ। অতি দীর্ঘ ও ক্রমবর্ধমান এই কারণ-তালিকা থেকে কিছু সরস ও সিরিয়াস কারণ অনুবাদ করে প্রকাশ করা হচ্ছে ধারাবাহিকভাবে। এতে যুক্ত করা হচ্ছে/হবে ধর্মকারীর ঠিকানায় পাঠানো লেখা/ছবি/ভিডিওও।


Omar Makram: আমি প্রাক্তন মুছলিম, কারণ সৎ মানুষ হতে গেলে আমাকে ইছলাম পছন্দ করতে হবে, এমন কোনও কথা নেই, এবং আমি যদি তা পছন্দ না করি, তাহলে সেটাকে শ্রদ্ধা করার প্রয়োজনও আমার নেই।

Sarah: আমি প্রাক্তন মুছলিম, কারণ আমি একজন লেসবিয়ান এবং মর্যাদাসম্পন্ন জীবনযাপনের সমস্ত অধিকার আমার আছে।

Ex Moslim Marokkaans: আমি প্রাক্তন মুছলিম, কারণ আমি বিশ্বাস করতে পারি না যে, বেহেশত নামের একটি স্থান আছে, যেখানে যাবে শুধু মুছলিমরা, বাকিরা পুড়বে দোজখের আগুনে।

Ali Almas: আমি প্রাক্তন মুছলিম, কারণ ইছলাম আমাকে বাধ্য করতো যুক্তিহীন, ননসেন্স কিছু ব্যাপারে বিশ্বাস করতে।

Alexander Kerensky: আমি প্রাক্তন মুছলিম, কারণ বুদ্ধিবৃত্তিক সততা মেনে চললে কোরানকে হয় আক্ষরিকভাবে বিশ্বাস করতে হবে অথবা অস্বীকার করতে হবে। আমি বেছে নিয়েছি অস্বীকার করার পথ।

Dr Muayad Alzerje: আমি প্রাক্তন মুছলিম, কারণ আমার মগজ আছে এবং আমি তা ব্যবহার করতে জানি।

Mr M Mohammed: আমি প্রাক্তন মুছলিম, কারণ আমি আমার সন্তানকে এমন শিক্ষা দিতে পারি না যে, যারা ইছলামে বিশ্বাস করে না, তারা দোজখের আগুনের জ্বালানি হবে।

I. Betty LACHGAR: আমি প্রাক্তন মুছলিম, কারণ মুছলিম হিসেবে জন্ম নেয়াটা আমার চয়েস ছিলো না।

Babak Jahedmanesh: আমি প্রাক্তন মুছলিম, কারণ আমি বানু কুরাইজার হত্যাকাণ্ড হজম করতে পারি না এবং মেনে নিতে পারি না স্ত্রী-প্রহারের বিধান (সুরা ৪:৩৪)।

Asif Raheem: আমি প্রাক্তন মুছলিম, কারণ "যে ব্যক্তি ধর্ম বদল করবে, তাকে হত্যা করো।" (বুখারি হাদিস)