২৪ মে, ২০১৬

ইছলাম ত্যাগের কারণসমূহ - ৩১

ব্রিটেনের কাউন্সিল অভ এক্স-মুসলিম নামের সংগঠনের উদ্যোগে #ExMuslimBecause নামে টুইটারে একটি প্রচারণা অত্যন্ত জনপ্রিয়তা লাভ করেছে। প্রাক্তন মুছলিমরা উপস্থাপন করছে ইছলাম ত্যাগের বিবিধ কারণ। অতি দীর্ঘ ও ক্রমবর্ধমান এই কারণ-তালিকা থেকে কিছু সরস ও সিরিয়াস কারণ অনুবাদ করে প্রকাশ করা হচ্ছে ধারাবাহিকভাবে। এতে যুক্ত করা হচ্ছে/হবে ধর্মকারীর ঠিকানায় পাঠানো লেখা/ছবি/ভিডিওও।


Egyptian Atheist: আমি প্রাক্তন মুছলিম, কারণ ইছলামের সঙ্গে মাফিয়ার কোনও তফাত খুঁজে পাই না। মাফিয়াদের দল ত্যাগকারীতেও হত্যা করা হয়। 

NocturnalMission: আমি প্রাক্তন মুছলিম, কারণ এমন কোনও "পরম করুণাময়" আল্যায় আমি বিশ্বাস করতে চাই না, যে কিনা একদল মানুষকে দোজখের আগুনে অনন্তকাল ধরে পোড়াবে।

Muhammad Syed (PBUM): আমি প্রাক্তন মুছলিম, কারণ আপনার আসমানী-পিতা যতো যৌনতাবাতিকগ্রস্তই হোক না কেন, নারী-খতনা অনৈতিক ও অমানবিক।

EmmyC: আমি প্রাক্তন মুছলিম, কারণ বিজ্ঞান নিয়ে প্রচুর পড়াশোনা করেছি।

Rizwaan Khan: আমি প্রাক্তন মুছলিম, কারণ আমাদের জীবন একটিই এবং বিভ্রমের ভেতরে বসবাস করে সেই জীবনটাকে ধ্বংস করে ফেলার কোনও অর্থ হয় না।

LaFouz: আমি প্রাক্তন মুছলিম, কারণ আমার স্বামী ধর্মান্তরিত হয়ে ইছলাম গ্রহণ না করা পর্যন্ত আমার বিয়ের আমেরিকান সার্টিফিকেট আমার নিজের দেশে বৈধ নয়।

SentientSelf: আমি প্রাক্তন মুছলিম, কারণ আমি বিশ্বাস করি, যৌনদাসপ্রথা মানবতার বিরুদ্ধে নিকৃষ্টতম অপরাধ।

Ru: আমি প্রাক্তন মুছলিম, কারণ আবাল জিহাদীদের সঙ্গে বেহেশতে থাকার চেয়ে আইনস্টাইন, এপিকুরাস, টমাস পেইন, মারিয়া কুরির সঙ্গে দোজখে পোড়া শ্রেয়।

Khan: আমি প্রাক্তন মুছলিম, কারণ ইছলাম সম্পর্কে আমার মনে উদয় হওয়া সংশয়ের কারণে আমি বহু রাত কাটিয়েছি আল্যার কাছে ক্ষমা প্রার্থনা করে। এবং আমি এখন এখানে!

Maha: আমি প্রাক্তন মুছলিম, কারণ ১২ বছর আগে আমার পরিবার আমাকে ত্যাজ্য করেছিল আমি যথেষ্ট 'বিশুদ্ধ' ছিলাম না বলে। "আল্যা পতিতাদের ঘৃণা করে।" ধন্যবাদ, মা। ধন্যবাদ, বাবা।