৯ এপ্রিল, ২০১৬

আল্লাহর দানে ভরপুর বাংলাদেশ

লিখেছেন শুভ্র আহমেদ

বাংলাদেশের প্রধান সমস্যা কি আসলেই জনসংখ্যা? পৃথিবীর শতকরা দু'জন মানুষ বাংলাদেশি। একই আয়তন অথচ নেপালের জনসংখ্যা তিন কোটি। তিনগুণ বড় বার্মার জনসংখ্যা ২ কোটি। 

আমাদের এই ছোটখাটো সাইজের দেশে এত বেশি মানুষ, সেটার প্রভাব আমরা সব জায়গায় দেখছি, যদিও সচেতনভাবে আমরা সেটা খেয়াল করি না। ডাক্তারের কাছে গেলে ডাক্তার কথা মন দিয়ে শোনে না বলে আমরা গালি দিই, কিন্তু ডাক্তারের পেছনে যে লম্বা লাইন, সেটা আমরা দেখি না। আমরা শহরে খেলার মাঠ পাই না। রাস্তায় খেলি আর এর ওর বাসার গ্লাস ভাঙি। রাস্তায় অসহ্য ভিড়ে ঘামি। পাবলিকে চান্স পায় না অর্ধেকেরও বেশি ছাত্র। দেশে কমছে চাষের জমি, ভরাট হচ্ছে নদী-নালা-খাল-বিল-পুকুর। উজাড় হচ্ছে বনাঞ্চল। আমরা কষ্ট করছি, কিন্তু আমরা বুঝতে চাই না, এতে দায় আমাদের জনসংখ্যার, আর এটার পেছনে ভূমিকা আছে ইসলাম নামক ভাইরাসের। 

ফিদেল ক্যাস্ত্রো সেই ৮৮ সালে বাংলাদেশের জনসংখ্যা ৮ কোটি শুনে বলেছিলেন, এত মানুষ সামলায় কীভাবে! আমাদের দেশে এত বেশি কেন মানুষ? জাতিগতভাবে উন্মত্ত যৌনতা তো আছেই, সেটায় আরো মশলা যোগায় ইসলাম। 
১. ইসলামে বাল্যবিয়ে বৈধ ও উৎসাহিত। মানুষজন বাল্যবিয়ে করছে। অল্প বয়সে বিয়ের ফলে অনেক বেশি সন্তান হচ্ছে।
২. ইসলামে জন্মনিরোধ হারাম। আল্লাহ কোরানে মানা করেছেন বাচ্চা হত্যা করতে। মোল্লারা এই আদেশকে জন্মনিরোধের নিষেধাজ্ঞা হিসেবে চালাচ্ছে। ইসলামের যুক্তি - খাওয়ানোর মালিক আল্লাহ।
৩. ইসলামে বেশি বাচ্চা নিতে বলা হয়েছে। নবী কেয়ামতে চান বেশি বেশি উম্মত।
৪. ইসলামে হস্তমৈথুন হারাম। আমজনতা পাপবোধ নিয়ে বাঁচে। পাপবোধ থেকে মুক্তি পেতে দ্রুত বিয়ে করে। 
বাঙালি মুসলিম দারুণ রকম ভণ্ড। নামাজের সময় দোকান বন্ধ করে না, কিন্তু আল্লাহ খাওয়ানোর মালিক - এই আশ্বাসে তার বড় বিশ্বাস। এই আশ্বাস থেকে খরগোশের মত বাচ্চা নিতে তার আপত্তি নেই। কয়দিন আগে এক কাঠমোল্লার ওয়াজের ভিডিও ক্লিপে দেখলাম, মোল্লার বাচ্চা ১১ জন। সে আরো চায়। তো এই এগারোটা সন্তান কোথায় পড়বে? অবশ্যই মাতালের শিক্ষাকেন্দ্র মাদ্রাসায়। সেখান থেকে বাপের মত খরগোশ হয়ে বেরোবে। বাপের মত ১১ টা করে বাচ্চা যদি পয়দা করে, তখন? সংখ্যার গুণন কত? 

এই হচ্ছে দেশের অবস্থা। এই হচ্ছে ইসলামি ভাইরাসের ভয়ংকর প্রতিক্রিয়া! অবশ্য জনসংখ্যা কমানোও একটা সমস্যা। অনেক দেশ এটা নিয়ে চিন্তিত। কিন্তু বাংলাদেশ এখনো ঐ জায়গায় যেতে অনেক দেরি। এ দেশের জনসংখ্যা ৮ কোটিতে নেমে এলেও সমস্যা নয়। চীনে ১ সন্তান নীতি চালু করেছে। আমরা করতে পারব? আজ যদি সরকার এমন ঘোষণা দিতে যায়, কালই হেফাজত ইসলামি ভাইরাসে উদ্বুদ্ধ হয়ে ঢাকা ঘেরাও করবে। সোভানাল্লা!