২৭ এপ্রিল, ২০১৬

ইছলাম ত্যাগের কারণসমূহ - ২৮

ব্রিটেনের কাউন্সিল অভ এক্স-মুসলিম নামের সংগঠনের উদ্যোগে #ExMuslimBecause নামে টুইটারে একটি প্রচারণা অত্যন্ত জনপ্রিয়তা লাভ করেছে। প্রাক্তন মুছলিমরা উপস্থাপন করছে ইছলাম ত্যাগের বিবিধ কারণ। অতি দীর্ঘ ও ক্রমবর্ধমান এই কারণ-তালিকা থেকে কিছু সরস ও সিরিয়াস কারণ অনুবাদ করে প্রকাশ করা হচ্ছে ধারাবাহিকভাবে। এতে যুক্ত করা হচ্ছে/হবে ধর্মকারীর ঠিকানায় পাঠানো লেখা/ছবি/ভিডিওও।


AseDeliri: আমি প্রাক্তন মুছলিম, কারণ কোয়ান্টাম মেকানিক্স, আপেক্ষিক তত্ত্ব, ডারউইনীয় বিবর্তন... বিদ্যুৎ, এয়ার কন্ডিশনিং, গাড়ি, বিমান...

hamza: আমি প্রাক্তন মুছলিম, কারণ আমি salah al Fawzaan বা ibn baz-এর কথা শুনতে চাই না, যারা আমাকে বোঝাতে চেষ্টা করে যে, পৃথিবী স্থির।

Indebula: আমি প্রাক্তন মুছলিম, কারণ ইছলাম পুরুষদের শেখায় না বিকৃতকামীর মতো আচরণ না করতে, উল্টো আমাকে আমার পুরো শরীরটা ঢাকতে হয়, যাতে আমি নিজেকে রক্ষা করতে পারি ও শ্রদ্ধা অর্জন করতে পারি।

Dean: আমি প্রাক্তন মুছলিম, কারণ আমার কোনও বিশ্বাস-সিস্টেম নেই। শুধু শুধু বিশ্বাস আমি করি না। কোনও সিদ্ধান্ত টানার আগে আমার প্রয়োজন তথ্য, উপাত্ত ও প্রমাণ।

N: আমি প্রাক্তন মুছলিম, কারণ ইছলাম এগোয় বিদ্যমান জ্ঞানকে ধ্বংস করে। লাইব্রেরি, ভাস্কর্য, চিত্রকলা পুড়িয়ে দেয়। চরিত্রগতভাবেই ইছলাম হচ্ছে অজ্ঞানতা।

Parisa: আমি প্রাক্তন মুছলিম, কারণ একজন নারী হিসেবে আমি চাই না আমাকে ক্লোনের মতো দেখাক।

Atheist Genie: আমি প্রাক্তন মুছলিম, কারণ আমি যাকে ভালোবাসি, তার সঙ্গে থাকার অধিকার আমার নেই। প্রাকৃতিক, সহজাত ও নির্দোষ সম্পর্ক রাখার কারণে ইছলামে শাস্তির ব্যবস্থা আছে।

Ali Asif: আমি প্রাক্তন মুছলিম, কারণ ইছলাম অন্য ধর্মবিশ্বাসগুলোকে শ্রদ্ধা করে না। ইছলামের প্রবর্তক মক্কায় নিজ হাতে ভেঙেছে অসংখ্য মূর্তি, যেগুলো অন্য অনেকের কাছে প্রিয় ছিলো তাদের ঈশ্বর বলে।

nxor: আমি প্রাক্তন মুছলিম, কারণ আমি পরিণতমনস্ক মহিলা, ভ্রমণের সময় আমার মাহরামের প্রয়োজন নেই। অথবা আমার শরীর নিয়ে আমার কী করা উচিত, আমার চাই না সেটা স্থির করে দিক আমার সমাজ।

Brother Rachid: আমি প্রাক্তন মুছলিম, কারণ ইছলাম সব সুন্দরের বিরুদ্ধে: সঙ্গীত, চিত্রকলা (ক্যালিগ্রাফি ছাড়া), ভাস্কর্য... সবই ইছলামে হারাম!