৫ এপ্রিল, ২০১৬

ইছলাম ত্যাগের কারণসমূহ - ২৬

ব্রিটেনের কাউন্সিল অভ এক্স-মুসলিম নামের সংগঠনের উদ্যোগে #ExMuslimBecause নামে টুইটারে একটি প্রচারণা অত্যন্ত জনপ্রিয়তা লাভ করেছে। প্রাক্তন মুছলিমরা উপস্থাপন করছে ইছলাম ত্যাগের বিবিধ কারণ। অতি দীর্ঘ ও ক্রমবর্ধমান এই কারণ-তালিকা থেকে কিছু সরস ও সিরিয়াস কারণ অনুবাদ করে প্রকাশ করা হচ্ছে ধারাবাহিকভাবে। এতে যুক্ত করা হচ্ছে/হবে ধর্মকারীর ঠিকানায় পাঠানো লেখা/ছবি/ভিডিওও।

পর্ব ১ > পর্ব ২ > পর্ব ৩ > পর্ব ৪ > পর্ব ৫ > পর্ব ৬ > পর্ব ৭ > পর্ব ৮ > পর্ব ৯ > পর্ব ১০ > পর্ব ১১ > পর্ব ১২ > পর্ব ১৩ > পর্ব ১৪ > পর্ব ১৫ > পর্ব ১৬ > পর্ব ১৭ > পর্ব ১৮ > পর্ব ১৯ > পর্ব ২০ > পর্ব ২১ > পর্ব ২২ > পর্ব ২৩ > পর্ব ২৪ > পর্ব ২৫

HalalPorkBellyDancin: আমি প্রাক্তন মুছলিম, কারণ আমি ঘরের বাইরে যেতে পছন্দ করি, ভালোবাসি সাঁতার কাটতে। আমি আমার শরীর ঢাকতে যাবো কেন, যখন আমি চাই আমার ত্বকে সূর্যের স্পর্শ অনুভব করতে?

Ismail Mohamed: আমি প্রাক্তন মুছলিম, কারণ অনন্তকাল ধরে মানুষদের পুড়িয়ে মারবে যে-আল্যা, তাকে আমি বিশ্বাস করতে পারি না।

Muhammad Syed: আমি প্রাক্তন মুছলিম, কারণ প্রাপ্তবয়স্ক পুরুষকে কোনও প্রাপ্তবয়স্ক নারী তার বুকের দুধ পান করালে পুরুষটির যৌনকামনা হ্রাস পাবে, এটা একেবারেই আবালীয় যুক্তি।

রাফাত সিরাজ নির্ঝর: আমি প্রাক্তন মুছলিম, কারণ ইছলাম আমাকে বলে এমন এক মধ্যযুগীয় যুদ্ধবাজকে অনুসরণ ও শ্রদ্ধা করতে, যে যৌনদাসী রাখতো, গণহত্যা ঘটাতো ও শিশুধর্ষণ করতো।

Monte Albert: আমি প্রাক্তন মুছলিম, কারণ সপ্তম শতাব্দীর যাযাবররা চুরি করা কিছু গল্প-কাহিনী জুড়ে দিয়ে কোরান রচনা করেছে। তা আল্যা রচিত কোনও মৌলিক কাহিনী নয়।

MerfeQulef: আমি প্রাক্তন মুছলিম, কারণ স্বামীর সঙ্গে যৌনসঙ্গমে অস্বীকৃতি জানালে ফেরেশতা আমাকে অভিশাপ দেবে - এই সম্ভাবনার কথা ভাবলেই ভয়ে আমি প্রায় মলত্যাগ করে ফেলি।

Woody Woodpecker: আমি প্রাক্তন মুছলিম, কারণ কোরান শান্তিময় ও শরিয়া আইন সর্বজনীন - এ কথা নিজেকে উপলব্ধি করানোর চেষ্টার পেছনে আমি ইতোমধ্যে আমার জীবনের বহু বছর অপচয় করেছি।

Mohiudin Malik: আমি প্রাক্তন মুছলিম, কারণ আমরা এখন বাস করছি ২০১৫ সালে এবং বিশ্বের রহস্য বিশ্লেষণের জন্য বেকুবি কিছু রূপকথার প্রয়োজন আমাদের আর নেই।

Persian Rose: আমি প্রাক্তন মুছলিম, কারণ হজ্বের অধিকাংশ আচার ও রীতি মুর্তিপূজারিদের কাছ থেকে মোহাম্মদ চোথা মেরেছিল মক্কামুখী ব্যবসার প্রবাহ বজায় রাখতে। আর পাশাপাশি আমজনতার কাছে আল্যা আইডিয়াটাও বিক্রি করা হলো। 

samir: আমি প্রাক্তন মুছলিম, কারণ চৌদি আজবে আপনার জন্ম, কিন্তু পক্ষীরাজ ঘোড়ায় চড়ে মোহাম্মদের বেহেশত ভ্রমণ সম্পর্কে আপনি নিশ্চিত নন, আপনাকে হত্যা করে হবে ধর্মত্যাগের অপরাধে।