১৮ এপ্রিল, ২০১৬

ইছলাম ত্যাগের কারণসমূহ - ২৭

ব্রিটেনের কাউন্সিল অভ এক্স-মুসলিম নামের সংগঠনের উদ্যোগে #ExMuslimBecause নামে টুইটারে একটি প্রচারণা অত্যন্ত জনপ্রিয়তা লাভ করেছে। প্রাক্তন মুছলিমরা উপস্থাপন করছে ইছলাম ত্যাগের বিবিধ কারণ। অতি দীর্ঘ ও ক্রমবর্ধমান এই কারণ-তালিকা থেকে কিছু সরস ও সিরিয়াস কারণ অনুবাদ করে প্রকাশ করা হচ্ছে ধারাবাহিকভাবে। এতে যুক্ত করা হচ্ছে/হবে ধর্মকারীর ঠিকানায় পাঠানো লেখা/ছবি/ভিডিওও।


AbuMurtadal-Zarqawi: আমি প্রাক্তন মুছলিম, কারণ কোনও ভাবাদর্শ যদি শুধু দখলদারিতা ও দায়িত্বজ্ঞানহীন উচ্চ জন্মহারের মাধ্যমে প্রসারিত হতে পারে, সেই আদর্শটি নিশ্চিতভাবেই নিম্নশ্রেণীর।

Mustafa Al-Faris: আমি প্রাক্তন মুছলিম, কারণ মানুষ ও ইছলামের আল্যার সম্পর্কটি ঠিক প্রভু ও তার ভৃত্যের সম্পর্কের মতো।

Qadeer Ahmed: আমি প্রাক্তন মুছলিম, কারণ সৎ মানুষ হবার জন্য কোনও উচ্চতর সত্তায় বিশ্বাসের প্রয়োজন আমার নেই। কারোর কাছে প্রার্থনা না করেই আমি মানুষের প্রতি যত্নবান হতে পারি, তাদের ভালোবাসতে পারি।

Parisa: আমি প্রাক্তন মুছলিম, কারণ বাধ্যতমূলকভাবে হিজাব পরার কারণে স্কুলে আমি খেলাধুলো করতে পারতাম না। আমার স্বকীয়তা হারিয়ে গিয়েছিল।

Marx: আমি প্রাক্তন মুছলিম, কারণ মানুষদেরকে দাস বানিয়ে বিক্রি করা আইসিস-এর সঙ্গে মানুষদেরকে দাস বানিয়ে বিক্রি করা মুহাম্মদের হাদিসগুলো সরাসরি সম্পর্কযুক্ত।

Ar f: আমি প্রাক্তন মুছলিম, কারণ শহরের স্কয়্যারে জনসমক্ষে বেত্রাঘাতের দৃশ্য কোনও শিশু কখনও ভোলে না।

Leo: আমি প্রাক্তন মুছলিম, কারণ অগণ্য যেসব ইছলামিক অলৌকিক ঘটনার কথা আমরা আগে শুনতাম, ক্যামেরা ও সোশ্যাল মিডিয়ার উন্নতির পর সেসব আর ঘটে না।

ধ্রুব সত্য: আমি প্রাক্তন মুছলিম, কারণ কোরান হুকুম দিয়েছে সব অমুছলিমকে হত্যা করার, যতোক্ষণ না তারা ইছলাম গ্রহণ করছে বা ইছলামী আইনের প্রতি আত্মসমর্পণ করে যিজিয়া কর দিতে রাজি হচ্ছে।

Sarah imanuel: আমি প্রাক্তন মুছলিম, কারণ বেহেশতে সুগোল স্তনের অধিকারী কুমারীর প্রতিশ্রুতি দেয়া আল্যা বেশ্যার দালালের মতো।

AbuMurtadal-Zarqawi: আমি প্রাক্তন মুছলিম, কারণ গণহত্যাকারী এক যুদ্ধবাজ, যে তার সমালোচনাকারীদের হত্যা করেছে, ধর্ষণ করেছে শিশুদের, সে ও তার বিভ্রমগুলো কখনও অনুসরণীয় উদাহরণ হতে পারে না।