১১ মার্চ, ২০১৬

ইছলাম ত্যাগের কারণসমূহ - ২৪

ব্রিটেনের কাউন্সিল অভ এক্স-মুসলিম নামের সংগঠনের উদ্যোগে #ExMuslimBecause নামে টুইটারে একটি প্রচারণা অত্যন্ত জনপ্রিয়তা লাভ করেছে। প্রাক্তন মুছলিমরা উপস্থাপন করছে ইছলাম ত্যাগের বিবিধ কারণ। অতি দীর্ঘ ও ক্রমবর্ধমান এই কারণ-তালিকা থেকে কিছু সরস ও সিরিয়াস কারণ অনুবাদ করে প্রকাশ করা হচ্ছে ধারাবাহিকভাবে। এতে যুক্ত করা হচ্ছে/হবে ধর্মকারীর ঠিকানায় পাঠানো লেখা/ছবি/ভিডিওও।

পর্ব ১ > পর্ব ২ > পর্ব ৩ > পর্ব ৪ > পর্ব ৫ > পর্ব ৬ > পর্ব ৭ > পর্ব ৮ > পর্ব ৯ > পর্ব ১০ > পর্ব ১১ > পর্ব ১২ > পর্ব ১৩ > পর্ব ১৪ > পর্ব ১৫ > পর্ব ১৬ > পর্ব ১৭ > পর্ব ১৮ > পর্ব ১৯ > পর্ব ২০ > পর্ব ২১ > পর্ব ২২ > পর্ব ২৩

Muhammad Syed: আমি প্রাক্তন মুছলিম, কারণ আমি মনে করি, বেত্রাঘাত একটি নির্দয় ও অমানবিক শাস্তি এবং কারুর বেডরুমের ভেতরে নাক গলানোর অধিকার রাষ্ট্রের নেই।

samir: আমি প্রাক্তন মুছলিম, কারণ মোহাম্মদ ও তার সঙ্গীরা পরাজিত গোত্রগুলোর নারী ও বালিকাদের ব্যবহার করতো যৌনদাসী হিসেবে এবং এমনকি তাদের বিক্রিও করে দিতো।

Apostate: আমি প্রাক্তন মুছলিম, কারণ ইছলামী ননসেন্সের সঙ্গে যুদ্ধে জয়লাভ করেছে আমার মানবতা।

Sarah: আমি প্রাক্তন মুছলিম, কারণ আমি বিজ্ঞান ক্লাস কখনও মিস দিইনি।

Ahura Mazda: আমি প্রাক্তন মুছলিম, কারণ তথাকথিত শান্তির ধর্মের ভেতর থেকে সমস্ত সহিংসতা ও নারীবিদ্বেষ সযত্নে এড়িয়ে গিয়ে বেছে বেছে ভালো অংশগুলোর উদ্ধৃতি আমার বিবেককে বিরক্ত করে।

সামিয়া: আমি প্রাক্তন মুছলিম, কারণ ইছলামের ইতিহাস নির্মোহভাবে পড়ার পরেও এই ধর্ম মেনে চলতে চাইলে বিবেকহীন হতে হয়। আমার বিবেক আছে।

Ali A. Rizvi: আমি প্রাক্তন মুছলিম, কারণ যে-বই থেকে হুবহু উদ্ধৃতি দিয়ে জঙ্গিরা তাদের হত্যাকাণ্ডের ন্যায্যতা বিধান করে, সেই বইটিকে ডিফেন্ড করা অসম্ভব হয়ে পড়েছে।

HalalPorkBellyDancin: আমি প্রাক্তন মুছলিম, কারণ আমি চাই না, আমার কন্যাসন্তান নিজেকে পুরুষদের তুলনায় নিকৃষ্ট মনে করুক।

Juli Jalaludin: আমি প্রাক্তন মুছলিম, কারণ ধর্মত্যাগের কথা জানার পর আমার পরিবার আমাকে বলেছে, আমি নাকি আমার প্রয়াত পিতার গোর আজাবের কারণ সৃষ্টি করেছি।

Persian Rose: আমি প্রাক্তন মুছলিম, কারণ ইছলামী আদালতে বিচারক হবার অধিকার নারীর নেই।