২১ মার্চ, ২০১৬

ইছলাম ত্যাগের কারণসমূহ - ২৫

ব্রিটেনের কাউন্সিল অভ এক্স-মুসলিম নামের সংগঠনের উদ্যোগে #ExMuslimBecause নামে টুইটারে একটি প্রচারণা অত্যন্ত জনপ্রিয়তা লাভ করেছে। প্রাক্তন মুছলিমরা উপস্থাপন করছে ইছলাম ত্যাগের বিবিধ কারণ। অতি দীর্ঘ ও ক্রমবর্ধমান এই কারণ-তালিকা থেকে কিছু সরস ও সিরিয়াস কারণ অনুবাদ করে প্রকাশ করা হচ্ছে ধারাবাহিকভাবে। এতে যুক্ত করা হচ্ছে/হবে ধর্মকারীর ঠিকানায় পাঠানো লেখা/ছবি/ভিডিওও।

পর্ব ১ > পর্ব ২ > পর্ব ৩ > পর্ব ৪ > পর্ব ৫ > পর্ব ৬ > পর্ব ৭ > পর্ব ৮ > পর্ব ৯ > পর্ব ১০ > পর্ব ১১ > পর্ব ১২ > পর্ব ১৩ > পর্ব ১৪ > পর্ব ১৫ > পর্ব ১৬ > পর্ব ১৭ > পর্ব ১৮ > পর্ব ১৯ > পর্ব ২০ > পর্ব ২১ > পর্ব ২২ > পর্ব ২৩ > পর্ব ২৪

Ahmed Ahmedaa: আমি প্রাক্তন মুছলিম, কারণ ইছলাম শেখায়, নিরীহ মানুষদের জীবনের চেয়ে ধর্ম বেশি গুরুত্বপূর্ণ।

Jihadi Kermit: আমি প্রাক্তন মুছলিম, কারণ কোনও নারীর ইছলাম গ্রহণ - এ যেন কেএফসি-র কাছে কোনও মুর্গির আত্মসমর্পণ।

Ibrahim Abdallah: আমি প্রাক্তন মুছলিম, কারণ মধ্যপ্রাচ্যে প্রচলিত সৃষ্টিতত্ত্বের প্রধান লক্ষ্য - আজ্ঞানুবর্তিতা শেখানো। আজ্ঞানুবর্তিতার মায়েরে বাপ! আমাদের প্রয়োজন তথ্য-প্রমাণ। এটা ২০১৫ সাল।

Seyf Med: আমি প্রাক্তন মুছলিম, কারণ হিজাব কী করে নিজের 'চয়েস' হতে পারে, যখন একেবারে শৈশব থেকে মাথায় সেঁধিয়ে দেয়া হয় যে, হিজাব না পরলে তুমি ভালো মুছলিমা নও?

agent_ny17: আমি প্রাক্তন মুছলিম, কারণ আমি সিদ্ধান্ত নিয়েছিলাম, ১৪০০ বছর আগে বাস করা এক ভণ্ডকে আমার জীবন পরিচালিত করার সুযোগ না দিয়ে আমি নিজের মগজটা খাটাবো।

Leah: আমি প্রাক্তন মুছলিম, কারণ ইছলামে নারীর ভূমিকা আমাকে এতো গভীর এক বিষাদগ্রস্তায় ডুবিয়ে দিয়েছিল যে, ইছলাম ত্যাগই আমাকে আবার সুখী করেছে।

রাফাত সিরাজ নির্ঝর: আমি প্রাক্তন মুছলিম, কারণ কোরান অগণ্য যৌনদাসী ও চার স্ত্রী রাখার অনুমতি দেয় পুরুষকে। ইছলামের সহজাত নারীবিদ্বেষ অন্যায্যভাবে অনৈতিক।

Badia: আমি প্রাক্তন মুছলিম, কারণ অমুছলিমদেরকে ইছলাম মনে করে অভিশপ্ত, বিপথগামী, অশুচি, কুকুর, গাধা, বানর, শুয়োর...

Hadi Hairan: আমি প্রাক্তন মুছলিম, কারণ মাদ্রাসায় পড়ার সময় আমার উপলব্ধি হয়, আমি ঘৃণা, সহিংসতা ও কুসংস্কার ছাড়া আর কিছুই শিখছি না।

Luke Khan: আমি প্রাক্তন মুছলিম, কারণ মুছলিমরা কখনওই রূঢ় না হয়ে ও আমার উদ্দেশ্য সম্পর্কে সন্দেহ প্রকাশ না করে আমার প্রশ্নগুলোর উত্তর দিতে পারে না।