১৯ ফেব্রুয়ারী, ২০১৬

ইছলাম ত্যাগের কারণসমূহ - ২২

ব্রিটেনের কাউন্সিল অভ এক্স-মুসলিম নামের সংগঠনের উদ্যোগে #ExMuslimBecause নামে টুইটারে একটি প্রচারণা অত্যন্ত জনপ্রিয়তা লাভ করেছে। প্রাক্তন মুছলিমরা উপস্থাপন করছে ইছলাম ত্যাগের বিবিধ কারণ। অতি দীর্ঘ ও ক্রমবর্ধমান এই কারণ-তালিকা থেকে কিছু সরস ও সিরিয়াস কারণ অনুবাদ করে প্রকাশ করা হচ্ছে ধারাবাহিকভাবে। এতে যুক্ত করা হচ্ছে/হবে ধর্মকারীর ঠিকানায় পাঠানো লেখা/ছবি/ভিডিওও।

পর্ব ১ > পর্ব ২ > পর্ব ৩ > পর্ব ৪ > পর্ব ৫ > পর্ব ৬ > পর্ব ৭ > পর্ব ৮ > পর্ব ৯ > পর্ব ১০ > পর্ব ১১ > পর্ব ১২ > পর্ব ১৩ > পর্ব ১৪ > পর্ব ১৫ > পর্ব ১৬ > পর্ব ১৭ > পর্ব ১৮ > পর্ব ১৯ > পর্ব ২০ > পর্ব ২১

Michael A. Sherlock: আমি প্রাক্তন মুছলিম, কারণ মধ্যযুগীয় অনৈতিকতাকে আমার নৈতিকতা নিয়ন্ত্রণ করার অনুমতি দিতে আমি অস্বীকৃতি জানাই।

ExMuslim Reveals: আমি প্রাক্তন মুছলিম, কারণ ইছলাম একটি ভয়ংকর ধর্ম, যা হত্যা ও ত্রাসের মাধ্যমে সারা বিশ্বে কর্তৃত্ব করার স্বপ্ন দেখে।

dafatness: আমি প্রাক্তন মুছলিম, কারণ আমি বুঝতাম না, কেন মাত্র ১০ বছর বয়সে আমার পুরো শরীর পর্দাবৃত করতে হতো, যাতে পুরুষদের যৌন-উত্তেজনা জেগে না ওঠে?

Egyptian Atheist: আমি প্রাক্তন মুছলিম, কারণ আল্যা কেন চাইবে, যেন আমি প্রতি বছর একটি করে পশু তার উদ্দেশে উৎসর্গ করি? আমরা গুহা ছেড়ে বেরিয়ে এসেছি হাজার-হাজার বছর আগে।

শোয়েব: আমি প্রাক্তন মুছলিম, কারণ গোঁফহীন দাড়িওয়ালা মানুষের দিকে তাকালে আমার মনে যে-ঘৃণাবোধ জেগে ওঠে, তার পেছনে ইছলামই দায়ী।

Yosra Arsoy: আমি প্রাক্তন মুছলিম, কারণ স্বামীর সঙ্গে সহবাসের মুড না থাকার কারণে স্ত্রীদেরকে অভিশাপদানে ব্যস্ত ফেরেশতারা (বুখারি ৭:১২২) আমাকে সঠিক পথ দেখানোর সময় পায়নি।

Eiynah: আমি প্রাক্তন মুছলিম, কারণ চার স্বামী রাখার অধিকার নারীর নেই কেন? কেন এই স্থায়ী বৈষম্য?

SentientSelf: আমি প্রাক্তন মুছলিম, কারণ আমি ঠিক নিশ্চিত নই, সর্বশক্তিমান হওয়া সত্ত্বেও গনিমতের মালের (যৌনদাসীসহ) ২০ শতাংশের প্রয়োজন কেন আল্যার।

qwerty: আমি প্রাক্তন মুছলিম, কারণ চোখ খুলে আমি দেখতে পেয়েছি, ইছলাম একটা ঠকবাজি। কোরান পবিত্র নয়। মোহাম্মদ ছিলো এক ধূর্ত লোক।

Jimi: আমি প্রাক্তন মুছলিম, কারণ ইছলাম দাবি করে, তার কাছে আছে সঠিক উত্তরসমূহ। কিন্তু তার উত্তরে ভুল পাওয়া গেলে তা হুমকি দেয়, যদি ভিন্ন কোনও উত্তর খোঁজার উদ্যোগ নেয় কেউ।