৭ ফেব, ২০১৬

ইছলাম ত্যাগের কারণসমূহ - ১৯

ব্রিটেনের কাউন্সিল অভ এক্স-মুসলিম নামের সংগঠনের উদ্যোগে #ExMuslimBecause নামে টুইটারে একটি প্রচারণা অত্যন্ত জনপ্রিয়তা লাভ করেছে। প্রাক্তন মুছলিমরা উপস্থাপন করছে ইছলাম ত্যাগের বিবিধ কারণ। অতি দীর্ঘ ও ক্রমবর্ধমান এই কারণ-তালিকা থেকে কিছু সরস ও সিরিয়াস কারণ অনুবাদ করে প্রকাশ করা হচ্ছে ধারাবাহিকভাবে। এতে যুক্ত করা হচ্ছে/হবে ধর্মকারীর ঠিকানায় পাঠানো লেখা/ছবি/ভিডিওও।

পর্ব ১ > পর্ব ২ > পর্ব ৩ > পর্ব ৪ > পর্ব ৫ > পর্ব ৬ > পর্ব ৭ > পর্ব ৮ > পর্ব ৯ > পর্ব ১০ > পর্ব ১১ > পর্ব ১২ > পর্ব ১৩ > পর্ব ১৪ > পর্ব ১৫ > পর্ব ১৬ > পর্ব ১৭ > পর্ব ১৮

Afshin Mehrassa: আমি প্রাক্তন মুছলিম, কারণ আমি কোরান পড়েছি তিনবার, পড়েছি মোহাম্মদের হাদিসও। এবং এসবে চূড়ান্ত সহিংসতা, হত্যা এমনকি ধর্ষণের আদেশ ছাড়া আর কিছু পাইনি।

Yama: আমি প্রাক্তন মুছলিম, কারণ কার্টুন আঁকা বা মতপ্রকাশের চেয়ে হত্যা অনেক বেশি আপত্তিকর।

নাজিউল: আমি প্রাক্তন মুছলিম, কারণ কোরান বুঝতে তাফসির দরকার, অথচ কোরানে বলা আছে, কোরান নাকি সকলের জন্য সহজবোধ্য করে লেখা হয়েছে।

Imad Iddine Habib: আমি প্রাক্তন মুছলিম, কারণ ইছলামের হারামের তালিকায় ধর্ষণ, দাসপ্রথা, জেনোফোবিয়া, যুদ্ধাপরাধ অন্তর্ভুক্ত করা হয়নি।

qudsia iqbal: আমি প্রাক্তন মুছলিম, কারণ আমাকে জোর করে নামাজ পড়ানো হতো, যদিও আমি চাইতাম না। আমাকে জোর করা হতো, পেটানো হতো। ফলে আমার ভেতরে জমেছে ঘৃণা, ক্রোধ। আমার ব্যক্তিত্ব ধ্বংস হয়ে গেছে চিরতরে।

Ali Asif: আমি প্রাক্তন মুছলিম, কারণ আমি বিশ্বাস করি না আল্যা বিশ্বব্রহ্মাণ্ডের স্রষ্টা। সে মুহাম্মদের মগজপ্রসূত।

AgnosticAlias: আমি প্রাক্তন মুছলিম, কারণ যৌনতার প্রতি ইছলামের দমনমূলক আচরণ।

রাফাত সিরাজ নির্ঝর: আমি প্রাক্তন মুছলিম, কারণ আমি আরব না হওয়া সত্ত্বেও আমার নাম আরবি ভাষায়। এবং ছোটবেলায় আমার মগজধোলাই করা হয়েছে। ইছলাম - সাংস্কৃতিক সাম্রাজ্যবাদের একটি রূপ।

Ahmed: আমি প্রাক্তন মুছলিম, কারণ মুহাম্মদ স্রেফ ইহুদিদের গল্প চুরি করে তাতে স্থানীয় সব ধর্ম ও ঐতিহ্য মিশিয়ে ছন্দে ছন্দে কোরান লিখেছে।

Somali Kafir: আমি প্রাক্তন মুছলিম, কারণ ডাইনোসরের কথা উল্লেখ করার চিন্তা আল্যার মাথায় কখনও আসেনি।