২৯ জানুয়ারী, ২০১৬

ইছলাম ত্যাগের কারণসমূহ - ১৭

ব্রিটেনের কাউন্সিল অভ এক্স-মুসলিম নামের সংগঠনের উদ্যোগে #ExMuslimBecause নামে টুইটারে একটি প্রচারণা অত্যন্ত জনপ্রিয়তা লাভ করেছে। প্রাক্তন মুছলিমরা উপস্থাপন করছে ইছলাম ত্যাগের বিবিধ কারণ। অতি দীর্ঘ ও ক্রমবর্ধমান এই কারণ-তালিকা থেকে কিছু সরস ও সিরিয়াস কারণ অনুবাদ করে প্রকাশ করা হচ্ছে ধারাবাহিকভাবে। এতে যুক্ত করা হচ্ছে/হবে ধর্মকারীর ঠিকানায় পাঠানো লেখা/ছবি/ভিডিওও।

পর্ব ১ > পর্ব ২ > পর্ব ৩ > পর্ব ৪ > পর্ব ৫ > পর্ব ৬ > পর্ব ৭ > পর্ব ৮ > পর্ব ৯ > পর্ব ১০ > পর্ব ১১ > পর্ব ১২ > পর্ব ১৩ > পর্ব ১৪ > পর্ব ১৫ > পর্ব ১৬

BharathRF:  আমি প্রাক্তন মুছলিম, কারণ ব্লগার ও কার্টুনিস্টদের 'আক্রমণ' থেকে যার সুরক্ষার ব্যবস্থা করতে হয়, সেই আল্যা কীভাবে অন্যদের রক্ষা করবে?

NoorTwinks: আমি প্রাক্তন মুছলিম, কারণ মনুষ্যসৃষ্ট কোনও কিছুতেই আমি ভয় পাই না।

ঘুণপোকা: আমি প্রাক্তন মুছলিম, কারণ অমুসলিমের মৃত্যু-সংবাদে যে-দোয়া পড়া হয়, সেটা আসলে অভিশাপ। ছিঃ, ইসলাম!

a jimmin n a jammin:  আমি প্রাক্তন মুছলিম, কারণ ধর্ম ছাড়া পৃথিবী অনেক সুন্দর হতো।

Milad Jama: আমি প্রাক্তন মুছলিম, কারণ একজন কৃষ্ণাঙ্গ আফ্রিকান হিসেবে আমি নবীর সক্রিয় দাসপ্রথাচর্চা সমর্থন করতে পারি না।

হাবিবুর: আমি প্রাক্তন মুছলিম, কারণ আমাদের হিন্দু প্রতিবেশী পরিবারকে নিজ দেশ ত্যাগ করতে হয়েছে মুসলিমদের অত্যাচারে।

the_mehran:  আমি প্রাক্তন মুছলিম, কারণ ইছলাম একমাত্র ধর্ম, যার ‌একান্ত নিজস্ব 'ফোবিয়া' আছে।

Frank: আমি প্রাক্তন মুছলিম, কারণ বিজ্ঞান, যুক্তিবাদ ও সাধারণ জ্ঞান।

রাফাত সিরাজ নির্ঝর: আমি প্রাক্তন মুছলিম, কারণ ইছলাম ঘৃণা করে বাকস্বাধীনতা, সঙ্গীত, নাচ, কার্টুন, অবিশ্বাসী, সমকামী, নারী, কুকুর ও মানবাধিকার।

Ahmed: আমি প্রাক্তন মুছলিম, কারণ "কোন বস্তু-সামগ্রীর মধ্য থেকে যা কিছু তোমরা গনীমত হিসাবে পাবে, তার এক পঞ্চমাংশ হল আল্লাহর জন্য, রসূলের জন্য..." (কোরান ৮:৪১)