২৪ জানুয়ারী, ২০১৬

ইছলাম ত্যাগের কারণসমূহ - ১৬

ব্রিটেনের কাউন্সিল অভ এক্স-মুসলিম নামের সংগঠনের উদ্যোগে #ExMuslimBecause নামে টুইটারে একটি প্রচারণা অত্যন্ত জনপ্রিয়তা লাভ করেছে। প্রাক্তন মুছলিমরা উপস্থাপন করছে ইছলাম ত্যাগের বিবিধ কারণ। অতি দীর্ঘ ও ক্রমবর্ধমান এই কারণ-তালিকা থেকে কিছু সরস ও সিরিয়াস কারণ অনুবাদ করে প্রকাশ করা হচ্ছে ধারাবাহিকভাবে। এতে যুক্ত করা হচ্ছে/হবে ধর্মকারীর ঠিকানায় পাঠানো লেখা/ছবি/ভিডিওও।

পর্ব ১ > পর্ব ২ > পর্ব ৩ > পর্ব ৪ > পর্ব ৫ > পর্ব ৬ > পর্ব ৭ > পর্ব ৮ > পর্ব ৯ > পর্ব ১০ > পর্ব ১১ > পর্ব ১২ > পর্ব ১৩ > পর্ব ১৪ > পর্ব ১৫

Gerrit Smith: আমি প্রাক্তন মুছলিম, কারণ আখিরাতে সুন্নী জিহাদীদের সঙ্গে নিজেকে কল্পনা করতে পারি না।

Tanbir llias: আমি প্রাক্তন মুছলিম, কারণ ইছলামবাদীরা বাংলাদেশে আমার বাসায় হামলা করেছিল। সৌভাগ্যক্রমে আমি তখন বাসায় ছিলাম না। তখন তারা নাস্তিকহত্যার ফতোয়া জারি করে।

Shubby Sq: আমি প্রাক্তন মুছলিম, কারণ বিশ্বব্রহ্মাণ্ডের আল্যা তার বইটা লেখার সময় জানতো শুধু মধ্যপ্রাচ্য সম্পর্কে।

Saudi Atheist: আমি প্রাক্তন মুছলিম, কারণ নারীর পর্দা করার প্রয়োজনীয়তা আমি বোধ করি না। কারণ কর্মস্থলগামী কোনও পশ্চিমা নারীকে দেখে আমার ঈমানদণ্ড উত্থিত হয় না।

জাহেদা পারভীন: আমি প্রাক্তন মুছলিম, কারণ আমি শৈশবে তিন হুজুরের কাছে আরবি পড়েছি, তাদের প্রত্যেকেই আমার শিশু-শরীর হাতড়িয়েছে।

Hani Kafir: আমি প্রাক্তন মুছলিম, কারণ সমালোচনা করলে ইছলাম সহিংসতা প্রয়োগ করে।

Mahnoor Wahab: আমি প্রাক্তন মুছলিম, কারণ নারীর ওপর পুরুষের শ্রেষ্ঠত্ব আছে (সুরা ২:২২৮) - এ কথা গ্রহণ করতে আমি অস্বীকৃতি জানাই।

Jihadi Kermit: আমি প্রাক্তন মুছলিম, কারণ বর্বর নবী অপেক্ষা সুস্বাদু মদ উত্তম।

Parisa: আমি প্রাক্তন মুছলিম, কারণ আমি আমার স্বামীকে অন্য মেয়েদের সঙ্গে ভাগাভাগি করতে চাই না।

Khaled Osman: আমি প্রাক্তন মুছলিম, কারণ মোহাম্মদ মানুষ হত্যা করেছে, নারীধর্ষণ করেছে, তার ছিলো এক গাদা বিবি। তবু মুছলিমরা তাকে মনে করে সর্বকালের শ্রেষ্ঠ মানব।