১২ জানু, ২০১৬

ইছলাম ত্যাগের কারণসমূহ - ১৩

ব্রিটেনের কাউন্সিল অভ এক্স-মুসলিম নামের সংগঠনের উদ্যোগে #ExMuslimBecause নামে টুইটারে একটি প্রচারণা অত্যন্ত জনপ্রিয়তা লাভ করেছে। প্রাক্তন মুছলিমরা উপস্থাপন করছে ইছলাম ত্যাগের বিবিধ কারণ। অতি দীর্ঘ ও ক্রমবর্ধমান এই কারণ-তালিকা থেকে কিছু সরস ও সিরিয়াস কারণ অনুবাদ করে প্রকাশ করা হচ্ছে ধারাবাহিকভাবে। এতে যুক্ত করা হচ্ছে/হবে ধর্মকারীর ঠিকানায় পাঠানো লেখা/ছবি/ভিডিওও।

পর্ব ১ > পর্ব ২ > পর্ব ৩ > পর্ব ৪ > পর্ব ৫ > পর্ব ৬ > পর্ব ৭ > পর্ব ৮ > পর্ব ৯ > পর্ব ১০ > পর্ব ১১ > পর্ব ১২

Pakistanonimous: আমি প্রাক্তন মুছলিম, কারণ পদার্থবিদ্যা সম্পর্কে যে-আল্যার ন্যূনতম ধারণাও নেই, সে কী করে আমাকে সাহায্য করবে পরীক্ষায় ভালো মার্কস পেতে?

HaniKafir: আমি প্রাক্তন মুছলিম, কারণ ডাইনোসরের কথা উল্লেখ করার চিন্তা আল্যার মাথায় আসেনি।

Atheist Genie: আমি প্রাক্তন মুছলিম, কারণ মুছলিমদের কাছ থেকে সবচেয়ে বেশি পাওয়া উপদেশ "ইছলাম সম্পর্কে আরও জানুন" আমি অনুসরণ করেছিলাম।

মোকতাদির: আমি প্রাক্তন মুছলিম, কারণ ফজরের নামাজ অপেক্ষা নিদ্রা উত্তম।

Maryam Razzaq: আমি প্রাক্তন মুছলিম, কারণ কোরানে লিখিত বীভৎস ব্যাপারগুলো "আপনাকে সেই যুগের পরিপ্রেক্ষিত ও প্রেক্ষাপটটা হিসেবে আনতে হবে" জাতীয় যুক্তি দিয়ে ন্যায্যতা দেয়া যায় না।

Yosra Arsoy Yosra: আমি প্রাক্তন মুছলিম, কারণ মুহাম্মদের যৌনজীবন নিয়ে'বিশ্বব্রহ্মাণ্ডের সৃষ্টিকর্তা' পুরোপুরি আবিষ্ট ও আচ্ছন্ন। (কোরান ৩৩:৫০)

Hairan: আমি প্রাক্তন মুছলিম, কারণ একজন মানুষ হিসেবে আমি কখনওই ইছলামকে বেছে নিইনি, আমার ওপরে তা চাপিয়ে দেয়া হয়েছে, কারণ আমার জন্ম হয়েছে ইছলামিক দেশে।

Persian Rose: আমি প্রাক্তন মুছলিম, কারণ উটের মুত স্বাস্থ্যের জন্য উপকারী বলে আমি মনে করি না নবীর মতো।

Parisa: আমি প্রাক্তন মুছলিম, কারণ বোরখাকে আমার মনে হয় ভ্রাম্যমাণ কারাগার। ওটাকে আমি এতোটাই ঘৃণা করি যে, আমার দেশ ইরান ত্যাগ করা ছাড়া আর কোনও উপায় ছিলো না আমার।

deaddilf69: আমি প্রাক্তন মুছলিম, কারণ আমি মনে করি না যে, আকাশে বসে আছে এক অদৃশ্য সত্তা, যার একমাত্র লক্ষ্য আমার কাজকর্মে নজর রাখা, যদিও সে সবকিছুই জানে!