১ জানু, ২০১৬

ইছলাম ত্যাগের কারণসমূহ - ১০

ব্রিটেনের কাউন্সিল অভ এক্স-মুসলিম নামের সংগঠনের উদ্যোগে #ExMuslimBecause নামে টুইটারে একটি প্রচারণা অত্যন্ত জনপ্রিয়তা লাভ করেছে। প্রাক্তন মুছলিমরা উপস্থাপন করছে ইছলাম ত্যাগের বিবিধ কারণ। অতি দীর্ঘ ও ক্রমবর্ধমান এই কারণ-তালিকা থেকে কিছু সরস ও সিরিয়াস কারণ অনুবাদ করে প্রকাশ করা হচ্ছে ধারাবাহিকভাবে। এতে যুক্ত করা হচ্ছে/হবে ধর্মকারীর ঠিকানায় পাঠানো লেখা/ছবি/ভিডিওও।

পর্ব ১ > পর্ব ২ > পর্ব ৩ > পর্ব ৪ > পর্ব ৫ > পর্ব ৬ > পর্ব ৭ > পর্ব ৮ > পর্ব ৯

Ali A. Rizvi: আমি প্রাক্তন মুছলিম, কারণ ব্লগারদের থেকে প্রটেকশনের প্রয়োজন সত্যিকারের আল্যার থাকতে পারে না এবং কার্টুন থেকে প্রটেকশনের প্রয়োজন থাকতে পারে না সত্যিকারের নবীর।

Eiynah: আমি প্রাক্তন মুছলিম, কারণ আমি গোঁড়ামি, নারীবিদ্বেষ, সমকামবিদ্বেষ, দাসপ্রথা ও সহিংসতা ঘৃণা করি।

শাহানা: মোচহীন দাড়িওয়ালা মানুষ দেখলে বমি আসে।

Younes: আমি প্রাক্তন মুছলিম, কারণ গেস্ট রুমে আমার পিতার একটা লাইব্রেরি ছিলো ইছলামের ইতিহাসের। এবং তার পাশেই ছিলো "বিজ্ঞান ও জীবন" নামের পত্রিকার কালেকশন।

Seyf Med seyfmedz: আমি প্রাক্তন মুছলিম, কারণ কোরানে অমুছলিমদের প্রতি ঘৃণাপূর্ণ আয়াতে কোরান ভর্তি। অথচ কেউ ঘৃণাভরা সেই আয়াতগুলোর বাস্তব রূপ দিলেও বলা হয়, ইছলাম নাকি নির্দোষ।

টগর: আমি প্রাক্তন মুছলিম, কারণ অ-মুছলিম মারা গেলে অভিশাপবাণী পড়তে হয়।

Saharoz: আমি প্রাক্তন মুছলিম, কারণ আমি একজন নারী। আমি মানুষ, এবং পুরুষের সমান। এবং আমি তেমন নবীর অনুসারী হতে চাই না, যে ৬ বছর বয়সী মেয়েকে বিয়ে করেছে। এবং পৃথিবী গোলাকার, সমতল নয়।

Polleetickle: আমি প্রাক্তন মুছলিম, কারণ যে-ধর্ম হত্যার কথা বলে, সেটা কোনওভাবেই মানবতার ধর্ম হতে পারে না।

OmarMohameddd: আমি প্রাক্তন মুছলিম, কারণ বেহেশতের ৭২ হুর নিয়ে আমার বিন্দুমাত্র মাথাব্যথা নেই। লোকজন কীভাবে এই ধরনের ফাউল চিন্তা-ভাবনার ধর্ম অনুসরণ করতে পারে?

Khan: আমি প্রাক্তন মুছলিম, কারণ কাবা পৃথিবীর কেন্দ্র নয়।