১০ জানু, ২০১৬

সহিষ্ণুতা-সংকট ও সমাধান

(মুসলিমদের রেপুটেশন বর্তমানে এতোটাই ভালো যে, এখন পশ্চিমা দেশগুলোয় নতুন মসজিদ নির্মাণের পরিকল্পনা মানেই স্থানীয় লোকজনের আতঙ্ক এবং ফলস্বরূপ প্রায় অনিবার্যভাবে বিতর্কের উদ্ভব। কানাডায় এমন একটি বিতর্ক প্রসঙ্গে লেখা একটি বুদ্ধিদীপ্ত নোটের সাদাসিধে অনুবাদ প্রকাশ করা হলো।)

আমার এতো বন্ধু অনটারিওতে নির্মীয়মাণ আরেকটি মসজিদের বিরোধিতা করছে দেখে আমি সত্যিই হতবুদ্ধি। আমি মনে করি, প্রত্যেক কানাডীয়র লক্ষ্য হওয়া উচিত - সহিষ্ণু হওয়া। সুতরাং সহিষ্ণুতা চর্চার উদাহরণ হিসেবে মসজিদটা নির্মিত হতে দেয়া উচিত।

এবং সে কারণেই মসজিদের দু'পাশে দুটো নাইট ক্লাব খোলারও প্রস্তাব দিচ্ছি আমি - যাতে মসজিদের পক্ষ থেকেও সহিষ্ণুতা চর্চার সুযোগ থাকে। প্রস্তাবিত ক্লাব দু'টোর একটি হবে সমকামীদের জন্য, সেটার নাম আমরা দিতে পারি The Turban Cowboy; অন্যটি হবে টপলেস বার - You Mecca Me Hot নামে। 

পাশেই থাকবে মাংস বিক্রির দোকান, যেখানে মূলত থাকবে শুয়োরের মাংস। একটি open-pit barbeque pork restaurant থাকবে দোকানটির লাগোয়া। নাম হবে Iraq o' Ribs. 

রাস্তার অপর পাশে থাকবে মেয়েদের অন্তর্বাসের দোকান Victoria Keeps Nothing Secret. শপ উইন্ডোতে যৌনাবেদনময়ী ম্যানিকিনেরা অন্তর্বাসগুলোর বিজ্ঞাপন করবে।

এই দোকানের পাশে থাকবে Koranal Knowledge নামের অ্যাডাল্ট সেক্স টয় শপ। দোকানের নামের নিয়ন সাইন জ্বলবে-নিভবে। আরেক পাশে থাকবে মদের দোকান Morehammered নামে।

এর ফলে মুসলিমরা আমাদের কাছে যে ধরনের সহিষ্ণুতা দাবি করে, ঠিক তেমন সহিষ্ণুতা দেখাতে তারা উৎসাহিত হবে, মসজিদ-সমস্যাও মিটে যাবে।