১৮ ডিসেম্বর, ২০১৫

যুগে যুগে দেশে দেশে নরবলি - ০৪

লিখেছেন নাস্তিক ফিনিক্স

এখন ফিরে যাচ্ছি আজটেক ইনকা ও মায়া সভ্যতার মোহনায়। এই সভ্যতার উপকূলে খননকার্য চালিয়ে নানা রহস্যের সন্ধান মিলেছে।

দক্ষিণ আমেরিকার ইনকা সভ্যতা ছিল স্বর্ণময়। দেবদেউল ও দেববিগ্রহ নির্মাণে ব্যবহার হয়েছিল সোনা। স্বর্ণকান্তির এই সভ্যতা কিন্তু অনেকটা রক্তপিপাসু সংস্কৃতির (ব্লাড থার্স্টি কালচার) ওপর নির্ভরশীল। সীমান্তের মায়া সভ্যতার প্রকৃতিও তথৈবচ। আর আজটেকদের সংস্কৃতি সেই একই। নররক্তে দেবসেবা তাদের রক্তপিপাসু সংস্কৃতির শাসক-স্বীকৃত নীতি।

সাম্প্রতিককালের গবেষণায় জানা গেছে, পালা করে বিশেষ বিশেষ তিথিতে আজটেকরা তাদের সূর্যদেবতার কাছে হৃষ্টপুষ্ট যুবকদের ধরে এনে বলি দিত।

তাদের মধ্যে বসন্ত উৎসবকালে সূর্যদেবতাকে বলি দেবার পদ্ধতিটি ছিল লোমহর্ষক। বিগ্রহের সামনে বলিবদ্ধ যুবককে এনে স্নান করিয়ে চিৎ করে শুইয়ে তার হাত-পা চারদিকের চারটে খুঁটির সঙ্গে বাঁধা হত। তার পরে ঐ যুবকের চোখ, কান, জিভ, হাত, পা, নাড়িভুঁড়ি ইত্যাদি আলাদা আলাদা করে কেটে বের করে নিয়ে দেবনৈবেদ্য রূপে নিবেদন করা হত। তারপর ঝাঁঝরা কঙ্কালটি জঙ্গলের মধ্যে কুয়োতে ফেলে দেওয়া হত।

এমন কয়েকটি কুয়ো পাওয়া গেছে, যেখান থেকে সম্প্রতি ৬০০ কঙ্কালের সন্ধান মিলেছে।

আজটেকরা রাজকীয় মর্যাদায় আরও একটি ধর্মীয় কুপ্রথা পালন করত। প্রথাটি হল "যুবতীর রক্তে ভূমিপূজা।"

নারীর প্রজনন-ক্ষমতা ও জমির উর্বর শক্তিকে প্রাচীন মানুষ প্রাচীন ধর্মগ্রন্থ মেনে নিয়েছে অনেককাল আগে। তাই জমিকে উর্বর রাখতে ও চাষাবাদের সুবিধার জন্য যুবতীর রক্ত-মাংসে মাটিকে সিক্ত করার কিংবা ঊষর, অনুর্বর, বন্ধ্যা জমিকে চাষযোগ্য করে তুলতে যুবতীর রক্ত-মাংস মাটির সঙ্গে মেশানো হত। এতে নাকি মাটি উর্বর ও শস্যবতী হয়। 

Man, Myth & Magic (Vol - 9) গ্রন্থের নরবলি, অর্থাৎ Human Sacrifice নামক এক বিশেষ অধ্যায়ে এ বিষয়ে একটি সুন্দর ধারণা দেওয়া আছে:
...the blood sacrifice also served in same cultures to communicate new life to the fields at the beginning of a new season of growth. A particularly grisly example is known from the Pawnee Indians. A 15 years old girl was taken and for six months treated royally ; then she was led from hut to hut by the chiefs and warriors, at each one being given a gift. Her body was painted after which she was killed. Finally her body was cut up and distributed among the cornfield....