২৮ ডিসেম্বর, ২০১৫

ইছলাম ত্যাগের কারণসমূহ - ০৯

ব্রিটেনের কাউন্সিল অভ এক্স-মুসলিম নামের সংগঠনের উদ্যোগে #ExMuslimBecause নামে টুইটারে একটি প্রচারণা অত্যন্ত জনপ্রিয়তা লাভ করেছে। প্রাক্তন মুছলিমরা উপস্থাপন করছে ইছলাম ত্যাগের বিবিধ কারণ। অতি দীর্ঘ ও ক্রমবর্ধমান এই কারণ-তালিকা থেকে কিছু সরস ও সিরিয়াস কারণ অনুবাদ করে প্রকাশ করা হচ্ছে ধারাবাহিকভাবে। এতে যুক্ত করা হচ্ছে/হবে ধর্মকারীর ঠিকানায় পাঠানো লেখা/ছবি/ভিডিওও।

পর্ব ১ > পর্ব ২ > পর্ব ৩ > পর্ব ৪ > পর্ব ৫ > পর্ব ৬ > পর্ব ৭ > পর্ব ৮

MMonad: আমি প্রাক্তন মুছলিম, কারণ মেয়েরা কী পোশাক পরবে ও কীভাবে জনসমক্ষে আসবে, সেটা স্থির করার অধিকার শুধু তাদেরই।

Ex-Moslim: আমি প্রাক্তন মুছলিম, কারণ আল্যা অ্যালকোহল সৃষ্টি করে তা আমাদের জন্য নিষিদ্ধ করে দিয়েছে। ডিনারের সময় ওয়াইন খেতে পছন্দ করি আমি।

Eiynah: আমি প্রাক্তন মুছলিম, কারণ যে-নবী ভিন্নধর্মানুসারীদের সম্পত্তি/মূর্তি/উপাসনালয় ধ্বংস করে, সে অবধারিতভাবে ভিন্নধর্মাবলম্বীদের উপাসনালয়ে সহিংস হামলা চালাতে অনুপ্রাণিত করে তার নিজের অনুসারীদের।

Abraha3am: আমি প্রাক্তন মুছলিম, কারণ সূর্য পঙ্কিল জলাশয়ে অস্ত যায় না। (সুরা ১৮:৮৬)

fl0werii: আমি প্রাক্তন মুছলিম, কারণ আমার বাবা-মা হুমকি দিয়েছে, আমি কখনও বয়ফ্রেন্ড জুটিয়ে নিলে তারা আমাকে অন্যত্র বিয়ে দিয়ে দেবে।

মুসা: আমি প্রাক্তন মুছলিম, কারণ আমি যে-মাদ্রাসায় পড়েছি, সেখানকার সব শিক্ষক শিশুদের ধর্ষণ করতো। আমিও বাদ পড়িনি।

samir samir_mashghoul: আমি প্রাক্তন মুছলিম, কারণ শরিয়া আইন অনুযায়ী সমকামীদের হত্যা করা হয় উঁচু কোনও স্থান থেকে ধাক্কা দিয়ে নিচে ফেলে দিয়ে। আমি এটা বিশ্বাস করতে পারি না।

nonrelig: আমি প্রাক্তন মুছলিম, কারণ সোফিয়া আর উম কিরফার সঙ্গে মুহাম্মদের কীতি-কাহিনী পড়ার পরেই আমি ইছলামত্যাগের সিদ্ধান্ত নিই।

Salman Rasheed: আমি প্রাক্তন মুছলিম, কারণ যে-ভাষা আমি জানি না, সে ভাষায় দোয়া-মোনাজাত করি না।

Ahmed Shoueiry: আমি প্রাক্তন মুছলিম, কারণ আমি কোরান ও হাদিস সত্যিই পড়েছি। এবং কোনও ভালোবাসা, সহানুভূতি আমি সেসবে পাইনি। পেয়েছি শুধু আইন, ক্রোধ আর ঘৃণা।