৬ ডিসেম্বর, ২০১৫

ইছলাম ত্যাগের কারণসমূহ - ০৪

ব্রিটেনের কাউন্সিল অভ এক্স-মুসলিম নামের সংগঠনের উদ্যোগে #ExMuslimBecause নামে টুইটারে একটি প্রচারণা শুরু করার অফিসিয়াল তারিখ ছিলো ১০ ডিসেম্বর। কিন্তু তার আগেই এই আন্দোলন অনেক জনপ্রিয় হয়ে গেছে। প্রাক্তন মুছলিমরা উপস্থাপন করছে ইছলাম ত্যাগের বিবিধ কারণ। অতি দীর্ঘ ও ক্রমবর্ধমান এই কারণ-তালিকা থেকে কিছু সরস ও সিরিয়াস কারণ অনুবাদ করে প্রকাশ করা হচ্ছে ধারাবাহিকভাবে। এতে যুক্ত করা হচ্ছে/হবে ধর্মকারীর ঠিকানায় পাঠানো লেখা/ছবি/ভিডিওও।

পর্ব ১ > পর্ব ২ > পর্ব ৩

Hypatia: আমি প্রাক্তন মুছলিম, কারণ নারীকে পাথর ছুঁড়ে হত্যা করলে আপনার বেহেশতবাস সুনিশ্চিত, তবে শুয়োরের মাংস খেলে আপনি যাবেন দোজখে।

টোস্টার: আমি প্রাক্তন মুছলিম, কারণ কুকুরের মতো নিরীহ, উপকারী ও অপূর্ব প্রাণী ইছলামে ঘৃণীত।

Ahash: আমি প্রাক্তন মুছলিম, কারণ আরব দেশগুলোয় নাস্তিক আছে হাজার হাজার, তবে তারা তাদের মতামত লুকিয়ে বা গোপন রাখতে বাধ্য হচ্ছে।

সুজন করিম:

Aalsha: আমি প্রাক্তন মুছলিম, কারণ ডেট করা হারাম, তবে শিশুবিবাহ বা যুদ্ধে গনিমতের মাল হালাল।

Abdul: আমি প্রাক্তন মুছলিম, কারণ ঈশ্বরকুল ও ধর্মগুলোর চেয়ে মানবাধিকার, নারী-অধিকার, শিশু-অধিকার, পশু-অধিকার বেশি গুরুত্বপূর্ণ।

_7654_: আমি প্রাক্তন মুছলিম, কারণ আমি বড়ো হয়ে যথাযথভাবে চিন্তা-ভাবনা করতে শিখেছি।

নাম প্রকাশে অনিচ্ছুক:

রায়হানা: আমি প্রাক্তন মুছলিম, কারণ কোরানের বর্বর আয়াতগুলো শুধুমাত্র তৎকালীন প্রেক্ষাপটে প্রযোজ্য, তবে কোরান সর্বজনীন ও সর্বকালের জন্য নিখুঁত - এমন দাবি করাটা ঘোর অন্ধত্বের পরিচায়ক।

Yazeed: আমি প্রাক্তন মুছলিম, কারণ জুম্মার নামাজের খুতবা ঘৃণায় পরিপূর্ণ।