২৪ ডিসেম্বর, ২০১৫

ইছলাম ত্যাগের কারণসমূহ - ০৮

ব্রিটেনের কাউন্সিল অভ এক্স-মুসলিম নামের সংগঠনের উদ্যোগে #ExMuslimBecause নামে টুইটারে একটি প্রচারণা অত্যন্ত জনপ্রিয়তা লাভ করেছে। প্রাক্তন মুছলিমরা উপস্থাপন করছে ইছলাম ত্যাগের বিবিধ কারণ। অতি দীর্ঘ ও ক্রমবর্ধমান এই কারণ-তালিকা থেকে কিছু সরস ও সিরিয়াস কারণ অনুবাদ করে প্রকাশ করা হচ্ছে ধারাবাহিকভাবে। এতে যুক্ত করা হচ্ছে/হবে ধর্মকারীর ঠিকানায় পাঠানো লেখা/ছবি/ভিডিওও।

পর্ব ১ > পর্ব ২ > পর্ব ৩ > পর্ব ৪ > পর্ব ৫ > পর্ব ৬ > পর্ব ৭

Ali A. Rizvi: ‏আমি প্রাক্তন মুছলিম, কারণ কোরান বায়োলজিটাও ঠিকমতো জানে না। ওতে বলা আছে, বীর্য নাকি বুকের কোন এক অংশ থেকে আসে।

sup: আমি প্রাক্তন মুছলিম, কারণ সম্মান আমার প্রাপ্য, কিন্তু নারীর প্রতি ইছলামের আচরণ খুবই অসম্মানজনক।

Shah: আমি প্রাক্তন মুছলিম, কারণ আমাদের এই পৃথিবী, প্রকৃতি এবং বিশ্বব্রহ্মাণ্ড সম্পর্কে জ্ঞানার্জনের প্রবল স্পৃহা আমার। কিন্তু ধর্ম সন্তোষজনক কোনও উত্তর দিতে সক্ষম নয়।

শাহাদত: আমি প্রাক্তন মুছলিম, কারণ ছোটবেলায় আরবি পড়ানোর হুজুর আমার প্যান্টে হাত ঢুকিয়ে আমাকে তার কোলে বসানোর চেষ্টা করেছিল।

Eiynah: আমি প্রাক্তন মুছলিম, কারণ শরিয়া আইনের শাসনের ভেতরে বড়ো হয়ে ওঠা বলতে কী বোঝায়, তা আমি নিজের চোখে দেখেছি।

Sohail Ahmed: আমি প্রাক্তন মুছলিম, কারণ আমার পুরুষাঙ্গের আগা কেটে নেয়া হয়েছে!

Yas: আমি প্রাক্তন মুছলিম, কারণ আমাকে আমার নিজের মা বলেছে, আমাকে মেরে ফেলা দরকার, কারণ মা যা বিশ্বাস করে, আমি তা বিশ্বাস করি না।

mynameismyown: আমি প্রাক্তন মুছলিম, কারণ শৈশবে আমার মগজ ধোলাই করা হলেও বড়ো হয়ে নিজে চিন্তা করতে শেখার সঙ্গে সঙ্গে আমি ইছলাম ত্যাগ করেছি।

Imad Iddine Habib: আমি প্রাক্তন মুছলিম, কারণ একবার আমি এক সাক্ষাৎকারে বলেছিলাম, কোরান হচ্ছে পুরুষের মস্তিষ্কপ্রসূত ফ্যান্টাসি, তখন পুলিশ আমার বাসায় এসে আমাকে গ্রেপ্তার করে নিয়ে গিয়েছিল।

Ahmed Ahmedaa1000: আমি প্রাক্তন মুছলিম, কারণ "আর এ কথাও জেনে রাখ যে, কোন বস্তু-সামগ্রীর মধ্য থেকে যা কিছু তোমরা গনীমত হিসাবে পাবে, তার এক পঞ্চমাংশ হল আল্লাহর জন্য, রসূলের জন্য..." (কোরান ৮:৪১)