২৫ নভেম্বর, ২০১৫

ইছলাম ত্যাগের কারণসমূহ - ০২

ব্রিটেনের কাউন্সিল অভ এক্স-মুসলিম নামের সংগঠনের উদ্যোগে #ExMuslimBecause নামে টুইটারে একটি প্রচারণা শুরু করার অফিসিয়াল তারিখ ছিলো ১০ ডিসেম্বর। কিন্তু তার আগেই এই আন্দোলন অনেক জনপ্রিয় হয়ে গেছে। প্রাক্তন মুছলিমরা উপস্থাপন করছে ইছলাম ত্যাগের বিবিধ কারণ। অতি দীর্ঘ ও ক্রমবর্ধমান এই কারণ-তালিকা থেকে কিছু সরস ও সিরিয়াস কারণ অনুবাদ করে প্রকাশ করা হবে ধারাবাহিকভাবে। 

পর্ব ১

সাখাওয়াত সজল: আমি প্রাক্তন মুছলিম, কারণ নাস্তিক ব্লগারদের হত্যা করা হচ্ছে আমার দেশ বাংলাদেশে, কিন্তু আমার মুছলিম বন্ধুরা প্রত্যক্ষ বা পরোক্ষভাবে এটা সমর্থন করছে।

রায়হানা সুলতান: আমি প্রাক্তন মুছলিম, কারণ আমার জন্য ৭২ ভার্জিন নেই।

Sarah: আমি প্রাক্তন মুছলিম, কারণ বাবা-মা'র সঙ্গে বিতর্ক করলে বা ইছলামের সমালোচনা করলে তারা অবধারিতভাবে আমার ওপরে চিৎকার করে ও হুমকি দেয়।

Lalo Dagach: আমি প্রাক্তন মুছলিমদের পাশে আছি, কারণ আহমেদ একটা ঘড়ি বানিয়ে দেখা করেছে ওবামার সঙ্গে। অথচ একটি ব্লগ লিখে Raif Badawi-কে এক হাজার বেত্রাঘাত পেতে হয়েছে।

Sam Sedaei: আমাকে বলা হয়েছিল, আমি মুছলিম। কিন্তু পরে আমি জানতে পারি, ধর্ম জিন (gene) নয়। ধর্মবিশ্বাসীদের ঘরে জন্ম নিলেই ধর্মবিশ্বাসী হতে হবে, এমন কোনও কথা নেই।

ibrahimsapien: আমি প্রাক্তন মুছলিম, কারণ ধর্মত্যাগীদের জন্য মৃত্যুদণ্ডের বিধি আছে। সত্যিকারের ঈশ্বর এতোটা কাপুরুষ হতে পারে না যে, সে তার সৃষ্টিদের হুকুম করবে অন্যদের হত্যা করতে।

Maryam Namazie: আমি প্রাক্তন মুছলিম, কারণ আমি ইরান ইছলামী প্রজাতন্ত্রে বাস করেছি। এর চেয়ে খারাপ কিছু হতে পারে না।

Dr Muayad S.Rahma: আমি প্রাক্তন মুছলিম, কারণ ভালো মানুষ হতে গেলে ধর্মের প্রয়োজন নেই।

Pasha Khan: যারা আমাদের বলছে, আমরা ইছলাম ঠিকমতো বুঝিনি, তাদের উচিত এই প্রশ্নটা নিজেদেরকে করা।

Parisa: আমি প্রাক্তন মুছলিম, কারণ আমার ১৩ বছর বয়সে ইরানে রমজান মাসে কী একটা পাতা চিবোচ্ছিলাম বলে আমাকে গ্রেপ্তার করা হয়েছিল ও ৭০ বেত্রাঘাতের হুমকি দেয়া হয়েছিল।