২৯ নভেম্বর, ২০১৫

ইছলাম ত্যাগের কারণসমূহ - ০৩

ব্রিটেনের কাউন্সিল অভ এক্স-মুসলিম নামের সংগঠনের উদ্যোগে #ExMuslimBecause নামে টুইটারে একটি প্রচারণা শুরু করার অফিসিয়াল তারিখ ছিলো ১০ ডিসেম্বর। কিন্তু তার আগেই এই আন্দোলন অনেক জনপ্রিয় হয়ে গেছে। প্রাক্তন মুছলিমরা উপস্থাপন করছে ইছলাম ত্যাগের বিবিধ কারণ। অতি দীর্ঘ ও ক্রমবর্ধমান এই কারণ-তালিকা থেকে কিছু সরস ও সিরিয়াস কারণ অনুবাদ করে প্রকাশ করা হবে ধারাবাহিকভাবে। 

পর্ব ১ > পর্ব ২

MeadowsTheOwl: আমি প্রাক্তন মুছলিম, কারণ শিয়া মুছলিমের সঙ্গে আমার বন্ধুত্ব সুন্নী ইছলামের জন্য লজ্জাজনক।

Ahura Mazda: আমি প্রাক্তন মুছলিম, কারণ নামাজরত মুছলিম পুরুষের সামনে দিয়ে নারী হেঁটে গেলে পুরুষটির নামাজ বাতিল হয়ে যায়।

Reema: আমি প্রাক্তন মুছলিম, কারণ আমি বছরের পর বছর প্রার্থনা করেছি, কেঁদেছি, অনুনয়-বিনয় করেছি আল্যার কাছে আমার সন্দেহ দূর করার জন্য একটি সংকেত দিতে। কিন্তু আমি যতো বেশি পড়েছি, ততো বেশি দূরে সরে গেছি ধর্ম থেকে।

Ali Utlu: আমি প্রাক্তন মুছলিম তথাকথিত খাছ মুছলিমদের কারণে।

টোস্টার: আমি প্রাক্তন মুছলিম, কারণ ভোর রাত থেকে শুরু করে দিনে পাঁচ-পাঁচবার উচ্চৈঃস্বরে মাইকে শব্দদূষণ করা হয়।

Musa Aziz: আমি প্রাক্তন মুছলিম, কারণ পৌরাণিক রূপকথার চেয়ে বাস্তবতা ও অজ্ঞতার চেয়ে যুক্তির প্রতি আমার পক্ষপাতিত্ব।

Aisha Akbar: আমি প্রাক্তন মুছলিম, কারণ আমার জীবনে পড়া সবচেয়ে সহিংস বইয়ের নাম কোরান। http://quran.com ২:১৯১, ২:২১৬, ৩:১৫১, ৪:৮৯, ৫:৩৩, ৮:১২, ৯:৫, ৪৭:৪...

শ্রাবণ রাসেল: আমি প্রাক্তন মুছলিম, কারণ কলেজে পড়ার সময় শিবিরের মেসে থাকতাম। ২০০৬ এর ১লা জানুয়ারী রাতে Thirty 1st Night উপলক্ষে কনসার্টে গেলে আমার মেসের সিট বাতিল করে দেয়। নামাজ না পড়ার জন্য আমাকে আর্থিক জরিমানা করা হয়।

Ogo Mmuo: আমি প্রাক্তন মুছলিম, কারণ আমি শান্তিবাদী।

Ibrahim Abdallah: আমি প্রাক্তন মুছলিম, কারণ হাইড পার্কের স্পিকার'স কর্নারেও আমি আমার মতামত খোলাখুলি প্রকাশ করতে পারি না মুছলিমদের কারণে।

litridito: আমি প্রাক্তন মুছলিম, কারণ শিশুরা মারা যাচ্ছে, তবু আপনাদের আল্লাহ ফাতিমা ও জয়নাবের চুল দেখানোর বিষয় নিয়ে বেশি উদ্বিগ্ন।

mustafa: আমি প্রাক্তন মুছলিম, কারণ আমি ১৪ বছর ধরে দোয়া-মোনাজাত করেছি এবং তারপরে অনুধাবন করেছি, এতোদিন আমি স্রেফ নিজের সঙ্গে কথা বলছিলাম।