২১ নভেম্বর, ২০১৫

ইছলাম ত্যাগের কারণসমূহ - ০১

লিখেছেন রায়হানা সুলতান

ব্রিটেনের কাউন্সিল অভ এক্স-মুসলিম নামের সংগঠনের উদ্যোগে #ExMuslimBecause নামে টুইটারে একটি প্রচারণা শুরু করার অফিসিয়াল তারিখ ছিলো ১০ ডিসেম্বর। কিন্তু তার আগেই এই আন্দোলন অনেক জনপ্রিয় হয়ে গেছে। এই প্রচারণার সমাপ্তি আমরা কীভাবে টানবো, তা এখনও আমার জানা নেই, তবে এই মুহূর্তে প্রচারণার কাজ চলছে পূর্ণ গতিতে।

প্রাক্তন মুছলিমদের অনেকেই ছবির মাধ্যমে সরস বা সিরিয়াসভাবে নিজেদের ধর্মত্যাগের কারণটি জানাচ্ছেন। সতেরোটি নমুনা দেখুন। সব ছবি দেখতে নিচের খুদে ছবিগুলোয় একের পর এক ক্লিক করুন।

ছবি-দেখতে-না-পাওয়া প্রক্সি ব্যবহারকারীদের জন্য সরাসরি লিংক: http://imgur.com/a/bPTRD

আগে মুছলিম ছিলেন কিন্তু বর্তমানে নাস্তিক, এমন যে কেউ আন্তর্জাতিক এই আন্দোলনে অংশ নিতে পারেন। ইছলামত্যাগের কারণটি অতি অবশ্য উল্লেখ করবেন। ছবি পাঠালে নিজেদের খোমা মোবারক ঢেকে রাখা (ওপরের কয়েকটি ছবিতে যেমন) বা অস্পষ্ট/ঝাপসা করে দেয়ার পরামর্শ জানানো যাচ্ছে। এছাড়া প্রয়োজনে হলে প্রকাশের আগে আমি ফটোশপের মাধ্যমে মুখের ওপরে কার্টুন বসিয়ে দেবো। চাইলে সর্বোচ্চ এক মিনিট দীর্ঘ খোমাহীন ভিডিওও পাঠাতে পারেন।

বাংলাদেশ থেকে কিছু সক্রিয় অংশগ্রহণকারী পেলে আমি অনেক গর্বিত বোধ করবো। আর অংশগ্রহণকারীরা অনুভব করতে পারবেন সারা বিশ্বের সমর্থন।

ছবি/ভিডিও পাঠানোর ঠিকানা: dhormockeryঅ্যাটgmailডটcom