২৭ সেপ্টেম্বর, ২০১৫

পুতুলের হক কথা - ০৪

লিখেছেন পুতুল হক

১০.
বুদ্ধি হবার সময় থেকে শুনে আসছি কাদিয়ানিরা কাফের। প্রশ্ন জাগতো মনে, তারা কি আল্লাহতে বিশ্বাস করে না? তারা কি মোহাম্মদকে নবী হিসেবে মানে না? কেউ কি বুঝিয়ে বলতে পারেন, কেন তাঁরা কাফের? শিয়া-সুন্নির বিরোধের বেলায়ও একই কথা প্রযোজ্য। ক'জন বাঙালি মুসলমান জানে, সুন্নিরা কেন শিয়াদের শত্রু মনে করে? তারা তো নবী পরিবারের সমর্থক। তাদের ইমাম হতেন নবীর বংশধর। তবুও আমরা কেন তাদের ঘৃণা করি?

একজন কাদিয়ানি বা একজন শিয়া মুসলিমকে স্বচক্ষে দেখার অনেক আগে থেকে আমি তাদের ঘৃণা করতে শিখেছিলাম। হিন্দু, খ্রিষ্টান, ইহুদিসহ পৃথিবীর সকল অমুসলিমকে ঘৃণা করতে শিখেছিলাম। এরপর নাস্তিক ঘৃণা করতে শিখেছিলাম। ভালোবাসার জন্য তবে রইলো কে? পৃথিবীর মানুষের চার ভাগের তিন ভাগকে ঘৃণা করে, বাকি একভাগের মাত্র একটা ক্ষুদ্র অংশ নিয়ে হয় "উম্মাহ"।

আমি ভাবতে শিখেছিলাম, আমার ধর্ম ইসলামই সেরা। ইসলামই একমাত্র সত্য। আবার সবার ইসলাম ইসলাম নয়। অথবা সবার ইসলাম সত্য নয়। আমি ধরে নিই, আমার ইসলাম - সত্য ইসলাম। এভাবে সব মুসলমান ধরে নেয়, তার ইসলাম - সত্য ইসলাম। আবার সব মুসলমানকে যার যার সত্য ইসলাম নিয়ে চুপচাপ থাকলে চলবে না। সত্যকে প্রতিষ্ঠা করতে হবে। এক সত্য আরেক সত্যকে সহ্য করতে পারে না। মহান আল্লাহ জিবরাইলকেও আর পাঠান না। কে বলবে, কোনটা সত্য ইসলাম?

ঘটনা হল: যার বেশি শক্তি, তার ইসলামই সত্য ইসলাম।

১১.
- তোমার ছেলেটা কেমন আছে?
- আল্লাহ্‌র রহমতে ভালো আছে।
- তোমার আম্মুর শরীর কেমন?
- আম্মুর শরীরটা ভালো নেই।

১২.
আল্লাহ সুবহানাতায়ালার বয়স হয়েছে। "কুন" আগের মত জোরসে বলতে পারেন না। তাই দুনিয়া থেকে রিকুইজিশন দিয়েছেন বহুল পরিমাণে ইট, বালি, রড, সিমেন্ট, উন্নত বিছানা, নরম সোফা, কমপ্লিট, চামড়ার জুতো, আফটার শেভ, শেভিং জেল, ভালো পারফিউম এবং ভালো কনডমের। বামাতিদের জন্য আসমানে অষ্টম বেহেশত নির্মাণ করবেন আল্লাহ। ইসলাম তথা নবী-রাসুলের একনিষ্ঠ খেদমত করে যেসব বামাতি, অষ্টম বেহেশতে তাদের জন্য উন্নত খাবার, মদ আর হুরি সম্বলিত আরাম-আয়েশে পূর্ণ জীবনের গ্যারান্টি প্রদান করছেন আল্লাহ। দলে দলে বামাতি আজকাল স্বপ্নে নবীকে দেখে। নবী তাদের বেহেশতের কথা বলে। তখন তারা বেহেশতের কল্পনা করে। দুনিয়াতে ছেঁড়া চটি, শুকনা গলা আর সস্তা পতিতা ছাড়া আর কিছু জোটেনি। আল্লাহ্‌র নবীর মান বাচানোর উসিলায় যদি একটু ভালো খাওয়া-পড়া জোটে অন্তত পরকালে। ভালো থাকার জন্য পরকালই সই।