৫ সেপ্টেম্বর, ২০১৫

পুতুলের হক কথা - ০৩

লিখেছেন পুতুল হক

৭.
জন্ম থেকে মৃত্যু পর্যন্ত মুসলমান যা কিছু করে, তার সবই আল্লাহ আর রাসুলের খেদমতের জন্য করে। "আল্লাহ্‌র নামে পথ চলিলাম", "আল্লাহ্‌র নামে শাদি করিলাম", আল্লাহ্‌র নামে দাসী কিনিলাম", আল্লাহ্‌র নামে বাচ্চা জন্ম দিলাম", "আল্লাহ্‌র নামে ঘর পোড়াইলাম", "আল্লাহ্‌র নামে কল্লা ফেলিলাম", "আল্লাহ্‌র নামে..." ইত্যাদি। কিন্তু "আল্লাহ্‌র নামে হাসিলাম" বলার অনুমতি আল্লাহ সুবহানাতায়ালা দেননি। কাজেই মুসলমান হাসতে পারে না।

৮.
- স্লামালাইকুম, আপা। কেমন আছেন?
- ভালো আছি, কাইজার ভাই। আপনারা কেমন আছেন? অনেকদিন পর দেখা, তাই না?
- কী আর ভালো থাকবো, আপা? আপনি, বোধহয়, শোনেননি, আমি পিএইচডি করতে আমেরিকা চলে যাচ্ছি। ওখানেই সেটেলড হবার ইচ্ছে।
- হঠাৎ করে এই সিদ্ধান্ত!
- হঠাৎ নয়, আপা। এই দেশ কি আর বসবাসের যোগ্য আছে? ট্রাফিক জ্যাম, বায়ুদূষণ, পানি দূষণ, খাবারে ভেজাল, বাচ্চাদের পড়ালেখায় অব্যবস্থাপনা। কোথাও শান্তি নেই। আমার জীবন একভাবে কেটে গেলো, কিন্তু বাচ্চাদের কথা তো ভাবতে হবে।
- যে-সমস্যাগুলোর কথা বললেন, সেসব অস্বীকার করছি না। নিজের দেশেই যে পড়ে থাকতে হবে, সেটাও বলছি না। কিন্তু দেশের এই সুসময়ে আপনি দেশ ছেড়ে যাচ্ছেন, ভেবে অবাক হচ্ছি।
- দেশের সুসময় মানে?
- দেশ অচিরেই ইসলামী শান্তির ছায়াতলে আসছে। আপনি নিজেই ইউনিভার্সিটি লাইফ থেকে ইসলামী শাসনের পক্ষে কাজ করেছেন বলে জানি। এখন দেশে হিজাব-জুব্বা অনেক বেশি। শরিয়া আইন আসবে। আল্লাহ্‌র শাসন কায়েম হবে। শরিয়া আপনার জীবনের মূল চাওয়া ছিল, ঠিক না? এখন তবে এসব ছেড়ে ইহুদি-নাসারাদের দেশে কেন যেতে চান?
- ইসলামের নামে যা হচ্ছে তা আসলে সহি ইসলাম না। ইসলামের এরা বোঝেটা কী? ইসলাম কখনো রক্তারক্তিকে সমর্থন করে না।
- সহি ইসলাম কি আমেরিকানরা বোঝে? ইসলামের প্রধান শত্রু আমেরিকা না? আপনারা যুদ্ধের মাধ্যমে ইসলাম কায়েম করতে চান না? নাকি পরের জন্য শরিয়া আর নিজেদের জন্য আধুনিক জীবন?

৯.
আমার পড়াশোনা খুব কম। জ্ঞানবুদ্ধি নিচুস্তরের। তাই, বোধহয়, এতদিনেও সহি ইসলাম কী, বুঝতে পারলাম না। যতটুকু জেনেছি, তাতে দেখেছি, ইসলামে কাফের হত্যা জায়েজ আছে। কিন্তু কাফের কারা? মুসলমান বাদ দিয়ে বাকি সব ধর্মের মানুষ কাফের। নাস্তিকরাও কাফের। মুসলমানের মধ্যে আবার একদল আরেক দলকে বলে কাফের। তাহলে নির্ভেজাল মুসলমান কারা?