১১ ফেব, ২০১৫

ফাতেমা দেবীর ফতোয়া - ০৭

লিখেছেন ফাতেমা দেবী (সঃ)

৩১.
আবু সালামা তনয়া জয়নব কর্তৃক বর্ণিত:
আমি আল্লাহর রাসূল (সা) এর বিবি উম্মে সালামাকে আয়েশার প্রতি বলতে শুনেছিঃ আল্লাহর কসম, আমি এমন কোন যুবক ছেলের দৃষ্টিগোচর হতে চাইনা যে দুগ্ধপোষ্য বয়স পার করে ফেলেছে, তখন তিনি (আয়েশা) বললেনঃ তা কেন? সুহেইল এর কণ্যা সাহালা আল্লাহর রাসূলের (সা) কাছে এসে বলেছিলেনঃ হে আল্লাহর রাসূল (সা), আমি আল্লাহর শপথ করে বলছি সালিম যখন (ঘরে) প্রবেশ করে তখন আমি আবু হুদায়ফার মুখে (অসন্তোষ এর মনোভাব) দেখি, তখন রাসূল (সা) বললেনঃ তাকে স্তন চোষাও (Suckle him); তিনি (সাহালা বিন্তে সুহেইল) বললেনঃ তার দাঁড়ি আছে। কিন্তু তিনি আবার বললেনঃ তাকে স্তন চোষাও, এটা আবু হুদায়ফার মুখ থেকে যা আছে (অসন্তোষ এর মনোভাব) তা দূর করবে। তিনি (সাহালা) বললেনঃ (আমি এটা করেছিলাম) এবং আল্লাহর কসম, আমি আবু হুদায়ফার মুখে (অসন্তোষ এর মনোভাব) দেখিনি।
(সহিহ মুসলিম, বুক ৮, হাদীস ৩৪২৮)
আচ্ছা, এজন্যই তো নবীর বিবিকুলকে উন্মুল মুমেনিন, মানে মুমিন্দের মা বলা হয়। নবীর বিবিরা হলো মমিন্দের দুধ-মা, মমিনরা হলো নবীর বিবিদের দুদু খাওয়া পুলা, মানে দুদু-পুলা। আর এজন্যই মমিন-মমিন দুধভাই। নবী নিজেও সেদিক থেকে মমিন্দের দুদুভাই।

৩২.
ময়লা ফেলার বস্তা ও মমিনাদের বন্দী করার বস্তার ডিজাইনার কি একই ব্যক্তি?

৩৩.
মনে করুন, আপনি আপনার তিন বছরের শিশুকে একটা রূপকথা বলছেন। রূপকথাটি এরকম; একটা গোলাপী রঙের কাঠবেড়ালির তিনটি চোখ আছে, পাঁচ কোটি পাখা আছে। কাঠবিড়ালিটি এক রাতে উড়তে উড়তে সূর্যে চলে গেল এবং সূর্য থেকে কয়েকটা চকোলেট ও আইসক্রিম নিয়ে ফিরে এলো। 

এই সময় যদি অন্য কেউ এসে আপনার বাচ্চাকে বলে দেয় যে, তোমাকে যা বলা হচ্ছে তার সবই বানোয়াট, অসম্ভব। তখন আপনার ও আপনার বাচ্চার কেমন লাগবে?

ঠিক তাই, পৃথিবীর ফালতুতম রূপকথা তথা ধর্মগুলিকে কোনো বোধসম্পন্ন মানুষ যখন ভুয়া বলে, তখন ধর্মবিশ্বাসীদের মাথার চাঁদি ফেটে যায়।

৩৪.
আল্লা-পাক - আল্লা-রান্না।

৩৫.
য়াল্ল্যা হচ্ছে মমিনদের অতি নিকট আত্মীয়, শালা। তারা আজানের সময় তাদের য়াল্ল্যাকে বলে, হেই য়াল্ল্যা শালা। মমিনরা সবাই হচ্ছে য়াল্ল্যার দুলাভাই। য়াল্ল্যার বোনকে মমিনরা সবাই মিলেমিশে বিবাহ করেছে। য়াল্ল্যার সেই বোনটা মমিনদের সবার বিবি।